বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

অগ্নিকাণ্ড প্রতিরোধে প্রধানমন্ত্রীর নির্দেশনা

অগ্নিকাণ্ড প্রতিরোধে একগুচ্ছ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে অন্যতম হলো- বহুতল ভবনের জন্য অগ্নিকাণ্ড ও ক্ষয়ক্ষতি প্রতিরোধে ফায়ার সার্ভিসের পরিদর্শনের ভিত্তিতে ছাড়পত্র দেওয়া, নিয়মিত ভবন পরিদর্শন করে ছাড়পত্র প্রতিবছর নবায়নের ব্যবস্থা রাখা, ভবন নির্মাণে বিল্ডিং কোড কঠোরভাবে মানা, বহুতল ভবনে তিন মাস পরপর ফায়ার সার্ভিসের মহড়া দেওয়া, আগুন লাগার পর ধোঁয়া নিয়ন্ত্রণে উন্নত ব্যবস্থা রাখা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে বৈঠকে বনানীর এফ আর টাওয়ারের আগুনে নিহত ব্যক্তিদের স্মরণে শোকপ্রস্তাব গ্রহণ করা হয়।

বৈঠক শেষে সংবাদ সম্মেলন করে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন,  প্রধানমন্ত্রী নির্দেশনা মধ্যে আরও রয়েছে- আগুন লাগার পর অনেক সময় পর্যাপ্ত পানির অভাবে ফায়ার সার্ভিস ঠিকমতো কাজ করতে পারে না। এজন্য যেখানে সম্ভব সেখানেই জলাধার বা জলাশয়ের ব্যবস্থা করতে হবে।

ঢাকার লেকগুলোকে ভালোভাবে সংরক্ষণ করতে হবে। ফায়ার সার্ভিসের সক্ষমতা আরও বাড়াতে হবে। বাস্তবতা চিন্তা করে ভবনের প্ল্যান করার বিষয়টি নিশ্চিত করতে হবে। সব ভবনেই শতভাগ জরুরি নির্গমনের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এছাড়া হাসপাতাল ও স্কুলগুলোতে বারান্দা ও খোলা জায়গা রাখার বিষয়টি নিশ্চিত করা ও সচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী।


© সর্বস্বত্ব সংরক্ষিত