রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১

অভ্যুত্থানের পর মিয়ানমার সেনাপ্রধানের প্রথম বিদেশ সফর

দক্ষিণ-পূর্ব এশিয়ার দশটি রাষ্ট্র নিয়ে গঠিত রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্থা আসিয়ানের সম্মেলনে মিয়ানমারের জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লিয়াংকে আমন্ত্রণ জানানো হয়েছে।

ইন্দোনেশিয়রি জাকার্তায় শনিবার শুরু হওয়া এ সম্মেলনে যোগ দেয়ার মধ্য দিয়ে অভ্যুত্থানের পর প্রথমবারে মতো বিদেশ সফর করছেন মিয়ানমারের সেনাপ্রধান। খবর বিবিসির।

উল্লেখ্য, গত বছর অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ এনে এ বছরের ১ ফেব্রুয়ারি সেনাঅভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এর পর আর কোনো অনুষ্ঠানে দেশের বাইরে যাননি জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লিয়াং।    

শনিবার মিয়ানমার ইস্যুতে বিশেষ আলোচনায় বসতে যাচ্ছে দক্ষিণ পূর্ব এশীয় ১০টি দেশের এ সংগঠন। এই বৈঠককে সংস্থাটির ৫৪ বছরের ইতিহাসে সবচেয়ে কৌশলী ও ভবিষ্যৎ নির্ধারণী বলে মন্তব্য করেছেন কূটনৈতিকরা। সম্মেলনে মিয়ানমারের জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লিয়াংকে আমন্ত্রণ জানানোয় আন্তর্জাতিক সম্প্রদায় এর তীব্র সমালোচনা করেছে।

হিউম্যান রাইটস ওয়াচের এশিয়াবিষয়ক প্রধান ব্র্যাড অ্যাডামস বলেন, ‘বিক্ষোভকারীদের ওপর সহিংসতার জন্য আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় পড়েছেন জেনারেল হ্লিয়াং। তাকে এই আঞ্চলিক সমাবেশে স্বাগত জানানো উচিত নয়। আসিয়ান দেশগুলোর উচিত এই বৈঠককে জান্তা সরকারের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ, রাজনৈতিক বন্দিদের মুক্তি দিতে চাপ প্রয়োগ এবং মিয়ানমারে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে ফেরাতে ব্যবহার করা।’

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের তদন্ত চালু করতে আসিয়ানকে আহ্বান জানিয়েছে।


© সর্বস্বত্ব সংরক্ষিত