মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

অ্যাডোবির ঘরে ভিডিও এডিটিং সেবা ফ্রেম আইও

ভিডিও এডিটিং-এর জনপ্রিয় সফটওয়্যার ‘ফ্রেম আইও’কে কিনে নিচ্ছে সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান অ্যাডোবি। নতুন অধিগ্রহণ চুক্তির ফলে সবচেয়ে বেশি লাভবান হবেন ক্রিয়েটিভ ক্লাউড সেবার গ্রাহকরা।

বহুজাতিক সফটওয়্যার নির্মাতা অ্যাডোবি ১২৭.৫ কোটি ডলারে ফ্রেম আইও কেনার ঘোষণা দিয়েছে বৃহস্পতিবার। ফ্রেম আইও ব্যবহার করে একই ভিডিও এডিটিংয়ের কাজে একাধিক ব্যক্তি অংশ নিতে পারেন।

অ্যাডোবির ব্যবহারকারীরা ইতোমধ্যেই সফটওয়্যারটি নিজেদের কার্যপ্রণালীর অংশ বানিয়ে ফেলেছেন- আর তাই নতুন সফটওয়্যার বানানো বাদ দিয়ে ফ্রেম আইও কিনে নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে অ্যাডোবি। বারবার ফুটেজ যাচাই করার পেছনে সময় খরচ কমায় ফ্রেম আইও। ভিডিও এডিটিংয়ের পুরো প্রক্রিয়াটিও সহজ করে আনে ওই সফটওয়্যার।

সফটওয়্যারটির কাজের ধরন অনেকটা গুগল ওয়ার্কস্পেসের মতো। ক্লাউডনির্ভর সফটওয়্যারটি ব্যবহার করে যে কেউ ভিডিও ফুটেজ এডিট করতে পারবেন, দেখতে পারবেন, কমেন্টও করা যাবে এতে। অনেকটা গুগল ড্রাইভ ফাইলের লিংক শেয়ার করার মতো কাজ করে এই পুরো প্রক্রিয়া।

বাজারের অন্যান্য ভিডিও এডিটিং সফটওয়্যারের সঙ্গে সমন্বয়ের ফিচারও আছে এ সফটওয়্যারটিতে। অ্যাডোবির প্রিমিয়ার প্রো, অ্যাপলের ফাইনাল কাট প্রো এবং অ্যাভিড মিডিয়া কম্পোজারের সঙ্গে কাজ করতে পারে ফ্রেম আইও। যদিও অধিগ্রহণ চুক্তি সম্পন্ন হওয়ার আগ পর্যন্ত স্বাধীনভাবে কাজ করবে ফ্রেম আইও।


© সর্বস্বত্ব সংরক্ষিত