বুধবার, ১০ আগস্ট ২০২২

অ্যামাজনকে ২০২ কোটি টাকা জরিমানা

ছাড়পত্র পেতে তথ্য গোপন করার অভিযোগে আমেরিকার ই-কমার্স সংস্থা অ্যামাজনকে ২০২ কোটি টাকা জরিমানা করেছে ভারতের প্রতিযোগিতা কমিশন (সিসিআই)।

ফিউচার কুপনস প্রাইভেট লিমিটেডের সাথে আমেরিকার বহুজাতিকের দুই বছরের পুরনো চুক্তিকেও আপাতত স্থগিত ঘোষণা করেছে সিসিআই।

শুক্রবার ৫৭ পাতার নির্দেশনায় সিসিআই জানিয়েছে, একাধিক বিধি লঙ্ঘন করে তথ্য গোপন করার কারণে অ্যামাজনের সাথে ফিউচার কুপনসের চুক্তি পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত স্থগিত থাকবে। সিসিআই বিধি লঙ্ঘনের ব্যাখ্যা হিসেবে জানিয়েছে, অ্যামাজন ইচ্ছাকৃত ভাবে তথ্য গোপন করে গিয়েছে, যাতে প্রতিযোগিতা কমিশনের ছাড়পত্র মিলতে সমস্যা না হয়। এই কারণে অ্যামাজনকে ২০২ কোটি টাকা জরিমানা করেছে সিসিআই। এই সময়ের মধ্যে সিসিআই ওই চুক্তিপত্র আবার খতিয়ে দেখবে। ততদিন পর্যন্ত চুক্তি স্থগিত থাকবে।

আগেই অ্যামাজনের সাথে আইনি যুদ্ধে জড়িয়েছে এক সময়ের অংশীদার ফিউচার। সিসিআইয়ের শুক্রবারের রায়ের পর তা নতুন মাত্রা পেল বলে মনে করছে সংশ্লিষ্টরা।

অ্যামাজনের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছে, ‘সংস্থা ভারতের প্রতিযোগিতা কমিশনের এই সংক্রান্ত নির্দেশনা পড়ে দেখছে। তার পর পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।’

২০১৯ সালে অ্যামাজনের সাথে ফিউচার কুপনসের চুক্তিতে ছাড়পত্র দেয়ার সময় সিসিআই উল্লেখ করেছিল, অধিগ্রহণকারী (এ ক্ষেত্রে অ্যামাজন) ভুল তথ্য দিলে তৎক্ষণাৎ ছাড়পত্র রদ করা হবে।

গত ২৯ নভেম্বর সুপ্রিম কোর্ট অ্যামাজনকে দুই সপ্তাহ বাড়তি সময় দিয়েছিল। সেই সময়ের মধ্যে আমেরিকার ই-কমার্স সংস্থাকে দাবির সপক্ষে তথ্য প্রমাণসহ হাজির হতে হত।

শুক্রবার এই নির্দেশের পর অ্যামাজনের পদক্ষেপ কী হয় সেটাই এখন দেখার বিষয়।

সূত্র : আনন্দবাজার


© 2022 - Deshbarta Magazine. All Rights Reserved.