বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০

আইইবি নির্বাচন: আলোচনার শীর্ষে ইঞ্জিনিয়ার রনক আহসান

দেশের পেশাজীবী প্রকৌশলীদের সংগঠন ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন বাংলাদেশ (আইইবি)-এর ২০২০-২১ মেয়াদের নির্বাচন বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি)। এই নির্বাচনে প্রথমবারের মতো আগ্রহ দেখাচ্ছেন তরুণ ইঞ্জিনিয়াররা। কেন্দ্রীয় কাউন্সিল এবং বিভিন্ন ডিভিশনসহ প্রায় সব পর্যায়ের পদের নির্বাচনে এবার অংশ নিচ্ছেন একঝাক তরুণ প্রকৌশলী।

আলোচনায় শীর্ষে রয়েছেন গত মেয়াদের সেরা ডিভিশন পুরস্কার পাওয়া কম্পিউটার ডিভিশনের সাবেক সেক্রেটারি এবং টেলিটক বাংলাদেশ লিমিটেড-এর ডেপুটি ম্যানেজার প্রকৌশলী রনক আহসান। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হুদা-শিবলু প্যানেলে ব্যালট নং ৩ নিয়ে তিনি লড়ছেন সম্মানী সহকারী সাধারণ সম্পাদক (একাডেমিক ও ইন্টারন্যাশনাল) পদে।

প্রকৌশলী রনক আহসান

জানা গেছে- গত মেয়াদে তার তারুণ্য বান্ধব ডিজিটাল উদ্যোগ, আইইবির ডিজিটাইজেশনে অন্যতম ভূমিকা পালন এবং ছাত্ররাজনীতিতে তার অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতেই তরুণতম প্রকৌশলী হিসেবে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ থেকে তাকে এই পদে মনোনয়ন প্রদান করা হয়।
কুষ্টিয়ার হরিনারায়ণপুরের মেধাবী সন্তান রনক আহসানের পড়াশুনা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগে। বুয়েটের ছাত্ররাজনীতিতে তার অবদানের পাশাপাশি তিনি বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের উপ তথ্য-প্রযুক্তি বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।
২০১৭ সালে আইইবির কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিভিশনের সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণের পর তারই উদ্যোগে আইইবির ডিজিটাইজেশন, রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেলের মাধ্যমে দক্ষতা উন্নয়নে সারাদেশের প্রকৌশলী এবং ইঞ্জিনিয়ারিং ছাত্রছাত্রীসহ তরুণ সমাজের জন্য সেমিনার, ওয়ার্কশপ, প্রতিযোগিতার মতো কর্মকাণ্ড পরিচালনা করা হয়। তারই সাফল্য হিসেবে গত বছর হয়ে যাওয়া আইইবির ৫৯তম কনভেনশনে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছ থেকে বেস্ট ডিভিশন অ্যাওয়ার্ড গ্রহণ করেছেন।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত