রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

আপনার বাচ্চা পড়তে চায় না?

শিশুরা  শুধু খেলাধুলাই করে না। তারা কাজও করে! তারা যা করে তাকে অকাজ বা শিশুদের কাণ্ডবাণ্ড বলে মনে করার কোনো কারণ নেই।

আপনি যা করেন তারাও কিন্তু তাই করতে চায়। তা করতে দেন না বলে তারা একটা কিছু শুরু করে। যা কিছু ধরার মত বা নাড়াচাড়া করার মত তাই নিয়ে তারা একটা কিছু শুরু করে। আপনাকে কাজ করতে দেখে তার মধ্যে এই করার ইচ্ছেটা তৈরি হয়।

আর এ সময় আপনি তাকে পড়তে বসতে বলেন। ফলে পড়াটা তার কাছে কোনো আবেদন তৈরি করে না। উপরন্তু বারবার বলার কারণে পড়ালেখা তার কাছে ধর্তব্য বা কর্তব্য বলে কিছু মনে হয়।

তারপর আপনি যখন আয়োজন করে বইখাতা নিয়ে তাকে বসাতে চান তখন সেটা তার কাছে কৃত্রিম মনে হয়। অথচ আপনি তখন আরো জোর দিয়ে বারবার পড়ালেখার কথা বলেন। ফলে অল্পদিনেই পড়ালেখা তার কাছে একটা চাপ হিসেবে দেখা দেয়।

এই চাপ কেউ কেউ গ্রহণ করে পড়ালেখা চালিয়ে যায় আর কেউ কেউ বেয়াড়া হয়ে ওঠে। তখন আরো চাপ দেওয়ার ফলে তারা পড়ালেখা থেকে মুক্তির উপায় খোঁজে।

যারা চাপের মধ্য দিয়ে চালিয়ে যায় তাদের কেউ কেউ স্কুলের পরিবেশ বা প্রতিযোগিতার মধ্যে ঢুকে পড়ালেখায় আগ্রহী হয়। কেউ কেউ ‘পড়ালেখা করে যারা গাড়িঘোড়া চড়ে তারা’ এমন অভিলাষ থেকে পড়ালেখা চালাতে শেখে।

পরামর্শ: শৈশবেই পড়ালেখা অভ্যাসের মধ্যে নিয়ে আসুন। তার অন্যান্য কাজের মধ্যে পড়ালেখা তালিকাভুক্ত করার উপায় খুঁজুন। যেমন, তাকে পড়তে না বলে নিজে পড়তে বসুন!


© সর্বস্বত্ব সংরক্ষিত