শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

ইউএসএর ভিসা পলিসিতে পরিবর্তনের বিপক্ষে প্রায় ৬৫টি ইউনিভার্সিটি

বহিরাগতদের নিয়ে ইউএস প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইলেকশনপূর্ব প্রতিশ্রুতির কারণে সব ইউএস অভিবাসী এমনকি যারা ইউএস যাওয়ার কথা নিজ দেশে বসে ভাবছিলেন তারাও হয়েছিলেন মর্মাহত। এমনকি যেদিন ট্রাম্প বিজয়ী হলেন সেদিন অধিকাংশ ইউএস অভিবাসীরা ইন্টারনেটে একযোগে কানাডায় অভিবাসনের উপায় খুঁজছিলেন বলেও জানা যায়। সম্প্রতি চলতি বছরের আগস্ট মাসে ট্রাম্প প্রশাসন এ সংক্রান্ত তাদের নতুন নীতিমালা জারি করে।

এর আগে দীর্ঘকাল ধরে ইউএসএতে বহিরাগতদের ভিসা সংক্রান্ত যে নিয়ম ছিল তাতে বলা ছিল যে, যখন ইউএসের নাগরিকত্ব নেই এমন কোনো ব্যক্তির ইউএসএতে থাকা অবস্থায় কিংবা ইউএসের বাইরে থাকাকালীন তার ভিসার মেয়াদ শেষ হয়ে যায়, তখনই তার ইউএসএতে থাকার অনুমতি শেষ হয়। এরপরও যদি সে ইউএসএতে অবস্থান করে তবে তা বেআইনি। এই অবস্থাকে বলা হয় Unlawful Presence।

ভিসার মেয়াদ শেষ হবার পর তথা বেআইনি অবস্থায় যদি ওই ব্যক্তি ৬ মাস বা তার বেশি সময় ধরে ইউএসএতে অবস্থান করে তবে তাকে আইনানুগভাবে দেশে ফেরার জন্য ব্যবস্থা নেওয়া হয় এবং দেশে ফেরার পর ৩ বছরের জন্য তাকে ইউএসএতে প্রবেশাধিকার দিতে নিষেধাজ্ঞা দেয়া হয়। ফলে সেই নিয়ম অনুযায়ী, কোনো বহির্গামীর ভিসার মেয়াদ শেষ হবার পরই তাকে অবৈধ (Out of Status) হিসেবে গণ্য করা হতো।

 


© সর্বস্বত্ব সংরক্ষিত