বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯

উন্মুক্ত স্থানে যৌন নিগ্রহের শিকার ৯৮% নারী-শিশু

প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই ৬০ শতাংশ নারী যৌন হয়রানির শিকার হন। ৯৮ শতাংশ নারী ও কন্যাশিশু উন্মুক্ত স্থানে (পাবলিক প্লেস) একাধিকবার যৌন নিগ্রহের কবলে পড়েছেন। জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের এক জরিপে এই তথ্য উঠে এসেছে।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ গবেষণার তথ্য তুলে ধরা হয়। সংগঠনটির সম্পাদক নাছিমা আক্তার জলি লিখিত বক্তব্যে বলেন, বর্তমানে ধর্ষণ ও যৌন নির্যাতনের ঘটনা দিন দিন বেড়েই চলেছে। এর ধরন ও মাত্রা প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। ছেলে শিশু ও প্রতিবন্ধী নারীসহ কেউ নিরাপদ নয়।

নাছিমা আক্তার বলেন, সম্প্রতি তাদের এক জরিপে ১২ থেকে ৩৫ বছর বয়সী ৩৯২ জন নারী অংশ নেন। জরিপের তথ্য মতে, উন্মুক্ত স্থানে ৯৭ দশমিক ৯৬ শতাংশ নারী ও কন্যাশিশু এক থেকে একাধিকবার যৌন হয়রানির শিকার হয়েছেন। ৫৯ দশমিক ৪৫ শতাংশ নারী ১১ থেকে ১৭ বছর বয়সের মধ্যেই জীবনে প্রথমবারের মতো যৌন হয়রানির অভিজ্ঞতার সম্মুখীন হন। ৫ দশমিক ৪৭ শতাংশ নারী ছয় বছর বয়সের আগে এবং ১৫ দশমিক ২৬ শতাংশ নারী ১০ বছরের আগেই জীবনে প্রথম যৌন হয়রানির শিকার হয়েছিলেন। এদের মধ্যে ৫ দশমিক ৮৮ শতাংশ নারী নিকটাত্মীয়ের মাধ্যমে, ২৬ দশমিক ১৭ শতাংশ পরিচিত ব্যক্তি এবং ৬৭ দশমিক ৯৫ শতাংশ অপরিচিত ব্যক্তির মাধ্যমে যৌন হয়রানির শিকার হয়েছেন।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত