বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

ঋণখেলাপিদের মাফ করে দেয়া হবে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ঋণখেলাপিদের মাফ করে দেয়ার প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে সরকার। তবে যারা ইচ্ছাকৃতভাবে ঋণখেলাপি হবে, তাদের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে যাবে।

রোববার জাতীয় সংসদে গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খানের এক সম্পূরক প্রশ্নে তিনি এ কথা বলেন। এদিকে একইদিন আহসানুল হক টিটুর সম্পূরক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, দেশের অর্থনীতি অত্যন্ত চাঙ্গা ও শক্তিশালী হলেও পুঁজিবাজার এখন নিয়ন্ত্রণে নেই। পুঁজিবাজার শক্তিশালী করার জন্য যা যা করা দরকার সবই করা হবে।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, সারা বিশ্বেই ঋণখেলাপিদের মাফ করে দেয়ার ব্যবস্থা আছে। দেশে বিকল্প বিরোধ নিষ্পত্তি আইন কার্যকর না থাকায় ব্যাংকে প্রবেশ করলে সেখান থেকে বের হওয়ার পথ ছিল না। তাই আমরা আইনগুলো কার্যকর করে সেই আইনি প্রক্রিয়ায় সহনীয় পরিস্থিতি তৈরি করে সবাইকে এখান থেকে মাফ করে দেয়ার ব্যবস্থা করব।

তিনি বলেন, এটা স্বতঃসিদ্ধ, আমরা সবাই জানি ব্যাংকিং খাত যদি স্বাভাবিকভাবে চলতে না পারে, যদি ঋণের ভারে জর্জরিত হয়ে পড়ে এবং আর যদি নন-পারফর্মিং লোনের পরিমাণ বেড়ে যায় তাহলে আমরা অর্থনীতির গতিশীলতা থেকে বিচ্যুত হব। সবকিছু বিবেচনায় নিয়ে আমরা ব্যাংক খাতগুলোর ‘রেট অব ইন্টারেস্ট’ কমাব। সুদের হার কমানো না গেলে নন-পারফর্মিং লোন কমবে না।


© সর্বস্বত্ব সংরক্ষিত