সোমবার, ২৯ নভেম্বর ২০২১

ঋণ খেলাপিদের দৃষ্টান্তমূলক শাস্তি চায় এফবিসিসিআই

অবৈধ পন্থায় ব্যাংকের টাকা লুটপাট করা ঋণখেলাপিদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)।

ঢাকা ক্লাবে এফবিসিসিআই আয়োজিত আলোচনা সভায় সংগঠনের সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ‘আমরা যথেষ্ট সোচ্চারভাবে বলতে চেয়েছি দুই ধরনের খেলাপি ঋণ আছে। একটি হলো-যারা অবৈধ পন্থায় ব্যাংকের টাকা লুটপাট করেছেন,আমরা তাদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। তবে যারা ব্যবসা করতে গিয়ে লোকসান করেছেন তাদের ক্ষেত্রে শিথিল করা যেতে পারে।’

আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপলক্ষে এফবিসিসিআই সদস্য এসোসিয়েশন নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা সভার আয়োজন করা হয়। এফবিসিসিআই জ্যেষ্ঠ সহসভাপতি শেখ ফজলে ফাহিমের পরিচালনায় অনুষ্ঠানে বিভিন্ন এসোসিয়েশনের সভাপতিবৃন্দ বক্তব্য রাখেন।

৫০০ কোটি টাকার ওপর ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দেয়ার সমালোচনা করে এফবিসিসিআই সভাপতি বলেন, ‘আমরা বলেছি যদি ঋণখেলাপিদের জন্য ৫০০ কোটি টাকার ওপর আলাদা স্লাপ তৈরি করা হয়,তাদের জন্য যদি ২০ বছরের ঋণ রিশিডিউল করা হয়,তাহলে আমার ক্ষুদ্র-মাঝারি ব্যবসায়ীদের জন্য কেন করা হচ্ছে না’। এ বিষয়টি এফবিসিসিআইয়ের পক্ষ থেকে সংশ্লিষ্টদের কাছে পরিস্কারভাবে তুলে ধরা হয়েছে বলে তিনি জানান।

তিনি বলেন,ব্যাংকের সুদহার অসহনীয় পর্যায়ে চলে গেছে।প্রধানমন্ত্রীসহ সকলের কাছে বিষয়টি এফবিসিসিআই উপস্থাপন করছে।এটা (সুদহার) কোনোভাবেই ব্যবসায়িক পরিবেশ তৈরির জন্য যথেষ্ট নয়। যে কারণে বাংলাদেশে খেলাপি ঋণের পরিমাণ লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে বলে তিনি মন্তব্য করেন।


© সর্বস্বত্ব সংরক্ষিত