শুক্রবার, ২২ অক্টোবর ২০২১

এইচএসসির ফরম পূরণ শুরু ১২ আগস্ট

চলতি বছরের অনলাইনে পূরণ করতে হবে এইচএসসি পরীক্ষার্থীদের ফরম। আগামী ১২ আগস্ট ফরম পূরণ শুরু হবে, যা শেষ হবে ৩০ আগস্ট। ফরম পূরণের জন্য কোনো পরীক্ষার্থী বা অভিভাবককে সশরীরের শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হবে না।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, আগামী ১১ আগস্ট শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা রোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

ওই তালিকা থেকে ১২ আগস্ট থেকে ২৫ আগস্টের মধ্যে প্রতিষ্ঠানকে অনলাইনে পরীক্ষার্থী নির্বাচন শেষ করতে হবে। নির্বাচিত প্রার্থীদের ৩০ আগস্টের মধ্যে পরীক্ষার ফি প্রদান করতে হবে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে, ঢাকার এক স্মারক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিষ্ঠান যেসব শিক্ষার্থীদের নির্বাচন করবে শুধুমাত্র তারাই ফরম পূরণ করতে পারবে। স্বাস্থ্যবিধি মানার স্বার্থে পরীক্ষার্থী বা অভিভাবককে প্রতিষ্ঠানে হাজির হতে বলা যাবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এসএমএসে পাওয়া লিংক বা সোনালী ব্যাংকের ইসেবা অ্যাপ ব্যবহার করে সোনালী সেবা পেমেন্ট গেটওয়ের মাধ্যমে ফি পরিশোধ করা যাবে। এছাড়া বোর্ডের ওয়েবসাইটে স্টুডেন্ট প্যানেল থেকেও সোনালী সেবা গেটওয়ের মাধ্যমে ফি পরিশোধ করতে পারবেন পরীক্ষার্থী।

বলা হয়, নির্দিষ্ট সময়ের মধ্যে কোনো পরীক্ষার্থী ফি পরিশোধে ব্যর্থ হলে তার ফরম পূরণ সম্পন্ন হয়নি বলে গণ্য হবে। প্রসঙ্গত, চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের কোনো নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না। প্রতিষ্ঠান এ সংক্রান্ত কোনো ফি আদায় করতে পারবে না।


© সর্বস্বত্ব সংরক্ষিত