সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১

একই পরিবারে চার প্রতিবন্ধীর কষ্টে কাটছে জীবন

মোস্তাফিজুর রহমান, সাঘাটা (গাইবান্ধা) প্রতিনিধি

গাইবান্ধার সাঘাটায় একই পরিবারে জন্ম নেয়া চার প্রতিবন্ধী পরিবার কষ্টে দিন কাটাচ্ছেন। সরকারি খাস জমিতে বসতি করায় ভিটেমাটি হারানোর ভয়ে রাতদিন কাটছে তাদের।

জানা যায়, উপজেলার ঘুড়িদহ ইউনিয়নের ঝাড়াবর্ষা গ্রামের দৃষ্টি প্রতিবন্ধী সোবাহান (৬০)। পরিবারে জন্মগতভাবে দুই ছেলে ও এক মেয়ের প্রতিবন্ধী হয়ে জন্মগ্রহণ করেন।

ছেলে বিদুৎ মিয়া (২৮), তপু (২৫) ও মেয়ে সুমি অক্তার (২২) কেউ কথা বলতে পারেন না। ইশারায় টুকি-টাকি কাজ সারেন। টাকার অভাবে শিক্ষা দিতে পারেননি তাদের। সোবাহানের স্ত্রী আবেদা বেগম অন্যের বাড়িতে ঝিয়ের কাজ করে যে টাকা আয় করেন তা দিয়ে কোনমতে সংসার চালিয়ে আসছেন। অভাবের তাড়নায় ঘরের দরজা কিনতে পারছেন না।

একমাত্র মেয়ে সুমিকে অতি কষ্টে গত দুই বছর পূর্বে বগুড়া জেলার সোনাতলায় বিয়ে দিলে ও প্রতিবন্ধীর কারণে সংসার হয়নি তার। বসতভিটা হারানোর ভয়ে রাত দিন কাটছে ওই পরিবারটির। একযুগ ধরে সরকারি খাস জমিতে একটি দো-চালা ঘড় উঠিয়ে বসবাস করছেন তারা।

চারজন প্রতিবন্ধীর একজনের ভাতার কার্ড হয়েছে। আবেদা বেগম জানান, আরো তিনটি ভাতার কার্ড হলে ভাল হতো । উপজেলা সমাজ সেবা অফিসার আবু সুফিয়ান জানান,বিষয়টি আমি শুনেছি,সরেজমিনে দেখে ভাতার কার্ডের ব্যবস্থা করবো।


© সর্বস্বত্ব সংরক্ষিত