রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

একটু কথা, একটু নীরবতা || রায়হান ফাইয

এটা আমার প্রথম বই, প্রথম কাগুজে সন্তান ।
ছড়া-কবিতা দুটাই আছে এই বইয়ে । প্রকৃতি, প্রেম, বিরহ, বাস্তবতা, ধর্ম, সব ধরনের কবিতার মিশেলে সাজানো ।যে কোন এক বিষয় আমার আসে না, যখন যা মনে উদয় হয়েছে তাই নিয়ে ছড়া কবিতা লিখেছি । কবিতার বই বের করবো কখনো এমনটা ভাবিনি । আজ থেকে কয়েক বছর আগে একবার বই বের করার ভূত চেপেছিলো মাথায়, কিন্তু সেটা ছিল ছোটগল্পের বই। পান্ডুলিপি টা এখনো পড়ে আছে, গুরুজনদের দেখিয়েছিলাম, সবাই বলেছিল ‘তোমার তো গদ্য কাঁচা, আরেকটু  বড় হও, চর্চা করো তার পর বইয়ের চিন্তা’। বুঝলাম এখনো সময় হয়নি, নিজেকে বুঝালাম । তারপর আস্তে আস্তে
বই বের করার ভূত নামলো মাথা থেকে ।
ছোট বেলা থেকেই ছড়া লিখতাম, কবিতা লিখতাম।মাঝে মধ্যে পাবনার এক সাহিত্য পত্রিকায় আমার কবিতা ছাপা হতো, এক প্রতিযোগিতায় আমার   কবিতা প্রথম হলো, পুরস্কার বিতরণী অনুষ্ঠানে পাবনার কবিদের সাথে পরিচয় হলো ‌। আমার লেখা লেখি সম্পর্কে জানতে চাইলো। জানালাম সব কিছু । কবিতা দেখালাম, পছন্দ করলো ।
পুরোনো বই প্রকাশের স্বপ্ন দেখলাম নতুন করে । এবার গদ্য নয়, পদ্যের পান্ডুলিপি নিয়ে গেলাম এক প্রকাশনীতে । পছন্দ করলো । বললো প্রকাশ করতে পারবে ।
গুরুজনদের কাছে আবার গেলাম, ছড়া- কবিতার পান্ডুলিপি নিয়ে । সবাই  এবার উৎসাহ দিলো । বললো প্রকাশ করতে পারো, সমস্যা নেই ।
দু’এক জন যদিও একটু আপত্তি তুলেছিলো, কিন্তু আমি জমহুরকেই  প্রাধান্য দিলাম । ফাইনাল সিদ্ধান্ত নিয়ে নিলাম। তারপর ভেবে চিন্তে নাম দিলাম ‘একটু কথা একটু নীরবতা’।
আসলে কবিতার বই সম্পর্কে কী বলতে হয় আমার  জানা নেই, গল্পের বই হলে হয়তো অনেক কিছুই বলা যেতো। তাই ধরে নেন এটা আমার বইয়ের সংক্ষিপ্ত ইতিহাস , অথবা ‘বইয়ের গল্প’
বই : একটু কথা একটু নীরবতা
ধরণ : কবিতার বই
প্রচ্ছদ : হান্নান নূরী
প্রকাশনী : মহিয়সী প্রকাশ
মূল্য : ১০০ টাকা
প্রকাশকাল: অমর একুশে বইমেলা’১৯


© সর্বস্বত্ব সংরক্ষিত