মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন শুরু আজ

একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন আজ বুধবার বিকেল ৫টায় শুরু হতে যাচ্ছে। সাংবিধানিক বাধ্যবাধকতা বসা এই অধিবেশনের মেয়াদ হতে পারে সর্বোচ্চ চার কার্যদিবস। বুধবার শুরু হয়ে বৃহস্পতিবার ও শুক্রবার এবারের অধিবেশন চালানো হবে। শনিবারে অধিবেশন শুরু হয়ে ওই দিনই সমাপ্তি টানা হবে বলে সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে।

বুধবার প্রথম দিনে শোক প্রস্তাব গ্রহণের পরপরই অধিবেশন মূলতবী হয়ে যাবে। চলমান সংসদের কোনও সদস্যের মৃত্যুতে অধিবেশন শুরুর পরপরই মূলতবী ঘোষণার রেওয়াজ চালু রয়েছে। সাবেক ডেপুটি স্পিকার ও কুমিল্লা-৭ আসনের এমপি অধ্যাপক আলী আশরাফ ৩০ জুলাই মৃত্যুবরণ করেন। তার প্রতি সম্মান জানিয়ে অধিবেশন মূলতবী করা হবে।

সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফার ক্ষমতাবলে রাষ্ট্রপতি আবদুল হামিদ ১৬ আগষ্ট সোমবার অধিবেশন আহ্বান করেছিলেন। ৬০ দিনের সাংবিধানিক বাধ্যবাধকতা পূরণে এ অধিবেশন আহ্বান করা হয়। সংবিধান অনুযায়ী, এক অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে সংসদের পরবর্তী অধিবেশন বসতে হবে।

করোনাকালের অন্য অধিবেশনগুলোর মত এবারও মানা হবে কঠোর স্বাস্থ্যবিধি। এবার সরকারি ছুটির দিন শুক্র ও শনিবারেও জাতীয় সংসদের বৈঠক বসবে। জানা গেছে, সংক্ষিপ্ত ও দ্রুত সময়ে অধিবেশন শেষ করতেই ছুটির দিনে অধিবেশন চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। 


© সর্বস্বত্ব সংরক্ষিত