মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০

এক শাখায় তিন বছরের বেশি থাকতে পারবেন না ব্যাংকের চাকুরিজীবীরা

ব্যাংক কর্মকর্তারা এক শাখায় তিন বছরের বেশি থাকতে পারবেন না বলে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি’ বিভাগ থেকে এ-সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

বিভাগটির মহাব্যবস্থাপক আবু ফরাহ মো. নাছের স্বাক্ষরিত প্রজ্ঞাপনের অনুলিপি দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক বলছে, ব্যাংকিং কার্যক্রমে স্বচ্ছতা ও সুশাসন কার্যকর করার জন্য শাখার ব্যবস্থাপক ও কর্মকর্তাদের তিন বছর পর এক শাখা থেকে অন্য শাখায় বদলি করতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাল-জালিয়াতি রোধে ব্যাংকের শাখা ব্যবস্থাপকসহ শাখা ও প্রধান কার্যালয়ের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের (ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক থেকে উপব্যবস্থাপনা পরিচালক বা সমমর্যাদার কর্মকর্তা এবং বিশেষ কর্মোদ্দেশ্যে বা বিশেষজ্ঞ হিসেবে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া) তিন বছর পরপর বদলির ব্যবস্থা নিতে হবে।

শাখায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের প্রতি বছর একবার নিরবচ্ছিন্নভাবে ১০ দিনের বাধ্যতামূলক ছুটি দিতে হবে। তবে সরকারি নীতিমালা বা ব্যাংকের নিজস্ব নীতিমালার আলোকে শ্রান্তি বিনোদন ছুটি কার্যকর রয়েছে, এমন ব্যাংকগুলোর শাখায় কর্মরত কোনো কর্মকর্তা-কর্মচারী যে বছর শ্রান্তি বিনোদন ছুটি ভোগ করবেন, সে বছর তিনি বাধ্যতামূলক ছুটি পাবেন না।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত