শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

এখনও ফ্র্যাঞ্চাইজি ঠিক করতে পারেনি বিসিবি

ফ্র্যাঞ্চাইজিদের কাছ থেকে আবেদন পাওয়ার সাত দিন পার হয়ে গেলেও আনুষঙ্গিক কাজ সম্পন্ন করতে পারেনি বোর্ড। অডিট বিভাগের রিপোর্ট হাতে পাওয়ার পর সাক্ষাৎকার পর্বে আটকে আছে। বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান শেখ সোহেল জানান, আইসিসির শর্ত অনুযায়ী ফ্র্যাঞ্চাইজিদের স্বচ্ছতা যাচাই বাধ্যতামূলক হওয়ায় কিছুটা সময় নিয়ে কাজ করতে হচ্ছে।

বৃহস্পতিবারের মধ্যে ছয়টি ফ্র্যাঞ্চাইজিকে টোকেন দিতে চান তারা। বিসিবির একটি সূত্র জানায়, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, সিলেট ও ঢাকার ফ্র্যাঞ্চাইজি নিশ্চিত হয়ে গেছে। শেখ সোহেলও কুমিল্লা ভিক্টোরিয়ান্স, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, ফরচুন বরিশাল এবং খুলনা রয়্যালসের ফ্র্যাঞ্চাইজি মোটামুটি নিশ্চিত বলে জানান।

কুমিল্লা বিপিএলের নিয়মিত দল। বিসিবির সাবেক সভাপতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের মেয়ে নাফিসা কামাল ফ্র্যাঞ্চাইজি মালিক। চট্টগ্রামের দল চেয়েছে আখতার গ্রুপ, যারা ২০১৯-২০ বিপিএলেও ছিল। ফরচুন স্যুজ লিমিটেড বঙ্গবন্ধু টি২০ কাপে ফ্র্যাঞ্চাইজি হয়েছিল বরিশালের। সর্বশেষ বিপিএলে খুলনা দলের মার্কেটিং এজেন্ট হিসেবে কাজ করেছে মাইন্ড ট্রি। এবারও খুলনার ফ্র্যাঞ্চাইজি চেয়েছে তারা।

রাজশাহী, ঢাকা ও সিলেটের মধ্য থেকে যে কোনো দুটি দল বেছে নেওয়া হতে পারে। সিলেটকে বিপিএলের ভেন্যু করায় সিলেট দল রাখা সম্ভাবনা রয়েছে বলে জানান শেখ সোহেল। তিনি বলেন, ‘দু-তিনটা কোম্পানি বেশি আছে। একটু ভেরিফিকেশন করারও ব্যাপার আছে। আইসিসির কিছু নির্দেশনা থাকায় সেগুলো দেখতে হচ্ছে। আশা করি বৃহস্পতিবারের মধ্যে ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত করতে পারব। কয়েকটি ফ্র্যাঞ্চাইজির ব্যাপারে কোনো সমস্যা নেই। কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, খুলনার রেকর্ড ভালো। যে দু-তিনটা নতুন আছে একটু পরিবর্তন করা হবে এদিক-ওদিক।’

যদিও সিলেট ও ঢাকার ফ্র্যাঞ্চাইজিও চূড়ান্ত হয়ে আছে বলে জানান একজন কর্মকর্তা। প্রগতি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ কুদরত-ই-ইবতিহাজ সিলেট দল পাওয়ার ব্যাপারে আশাবাদী। বিপিএল গভর্নিং কাউন্সিলের সঙ্গে ইতিবাচক কথা হয়েছে বলে জানান তিনি।

বিসিবির কাছ থেকে টোকেন না পেলেও তিনটি ফ্র্যাঞ্চাইজি কিছু কাজ এগিয়ে রাখছে। কুমিল্লা, বরিশাল ও চট্টগ্রাম দলের কোচিং স্টাফ এবং আইকন ক্রিকেটার ঠিক করে ফেলেছে। বোর্ডের সবুজ সংকেত পাওয়ায় বিদেশি ক্রিকেটারদের সঙ্গেও যোগাযোগ করছে তিন ফ্র্যাঞ্চাইজি। বৃহস্পতিবার ফ্র্যাঞ্চাইজি টোকেন দেওয়া হলে প্রচার কাজে নেমে পড়তে বাধা থাকবে না।


© সর্বস্বত্ব সংরক্ষিত