বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০

এবার চালের দাম বাড়লো

প্রায় দুই মাস ধরে বাজারে লাগামহীন পেঁয়াজের দাম। এই সময়ে নতুন করে বাড়তে শুরু করেছে চালের দামও। ব্যবসায়ীরা বলছেন, আমন মৌসুমের আগে শেষ সময়ে মিলে ধানের সরবরাহ কমেছে। এ যুক্তিতে চালের দাম বাড়িয়েছেন মিল মালিকরা। গত দুই দিনে কেজিতে ২ থেকে ৬ টাকা পর্যন্ত চালের দাম বেড়েছে।

চলতি বছরের শুরুতে চালের দাম বাড়লেও পরে তা কমে যায়। গত মাসে চালের দাম গড়ে ৫ শতাংশ কমেছে। এর ফলে অক্টোবর মাসে এক দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমেছিল চালের দাম। এখন আবার রাজধানীসহ দেশের বিভিন্ন মোকামে একসঙ্গে চালের দাম বেড়েছে। ধানের দাম বাড়তি থাকায় চালের বাজারে প্রভাব পড়েছে। সবচেয়ে বেশি বেড়েছে মিনিকেট চালের দাম। মিল মালিক, পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা দর বৃদ্ধির বিষয়ে প্রায় একই সুরে কথা বলছেন।

হঠাৎ করে দাম বাড়ার কারণ সম্পর্কে ব্যবসায়ীরা মৌসুম শেষ হওয়ায় দাম বাড়ছে বলে যুক্তি দিচ্ছেন। তারা বলছেন, ধানের সরবরাহ কমে আসায় চালের দাম বেড়েছে।

তবে খুচরা ব্যবসায়ীরা মনে করেন, মিলের কারসাজির কারণেই এবার দাম বাড়ছে। কেননা গত বোরো মৌসুমের ধানের মজুদ এখনই শেষ হওয়ার কথা নয়। এ ধান থেকেই সবচেয়ে বেশি বিক্রীত মিনিকেট চাল উৎপাদন করা হয়।

কিন্তু আমন মৌসুমের আগেই ধানের ঘাটতি দেখিয়ে দাম বাড়িয়ে দিয়েছেন মিল মালিকরা। তবে এই দাম বৃদ্ধির সুফল এবার আমন মৌসুমে কৃষকরা পেলে ভালো হবে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত