শনিবার, ২৫ জানুয়ারি ২০২০

ঐতিহ্য-রোদ্দুর এর সেরা পাণ্ডুলিপি ঘোষণা

ঐতিহ্য-রোদ্দুর পাণ্ডুলিপি সন্ধানের ফলাফল ঘোষণা করা হয়েছে আজ।

প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অত্যন্ত জনপ্রিয় সাহিত্য গ্রুপ রোদ্দুর-এর যৌথ প্রয়াস ঐতিহ্য-রোদ্দুর পাণ্ডুলিপি সন্ধান। এই প্রয়াসের সেরা পাণ্ডুলিপি নির্বাচিত করার জন্য অক্টোবর মাসে পাণ্ডুলিপি আহবান করা হয়। সারাদেশের সব জায়গা থেকে জমা দেওয়া পাণ্ডুলিপিগুলো প্রাথমিক ও চূড়ান্ত বাছাই করে সেরা নির্বাচিত করা হয়েছে।

জানা যায়, অনেকবেশি মানসম্মত পাণ্ডুলিপি আসার ফলে ঐতিহ্য-রোদ্দুর সম্পাদনা পরিষদ দুটি পাণ্ডুলিপিকে নির্বাচন করেছে, যা অমর একুশে গ্রন্থমেলা-২০২০ এ বই আকারে প্রকাশ করবে ঐতিহ্য। সেরা উপন্যাস হিসেবে নির্বাচিত হয়েছে ‘চেহেল সেতুন’ (লেখক- হাসান হামিদ) এবং গল্পসংকলন ‘ত্রি’; তিন প্রজন্মের তিন গল্পকারের (আখতার বানু জলি, তিতু হাসান, সুরভী হাসনিন) গল্প সংকলন এটি।

শিল্প সাহিত্যের ফেসবুক গ্রুপ রোদ্দুর-এর প্রতিষ্ঠাতা, কবি ও লেখক মেহেদী হাসান তামিম বলেন, “ঐতিহ্য-রোদ্দুর পাণ্ডুলিপি আহবানের পর যে অভূতপুর্ব সাড়া পেয়েছি তাতে আমরা কৃতজ্ঞ। শুরুতে বলা হয়েছিলো প্রাপ্ত পাণ্ডুলিপি থেকে ১টি পাণ্ডুলিপি অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ করবে ঐতিহ্য। তবে নির্ধারিত সময়ে এত বেশি মানসম্মত পাণ্ডুলিপি পেয়েছি যার কারণে সেরা পাণ্ডুলিপি নির্বাচনে ঐতিহ্য-রোদ্দুর সম্পাদনা পরিষদকে রীতিমতো হিমশিম খেতে হয়েছে। নির্বাচিত সবাইকে অভিনন্দন! প্রথমবারের অভিজ্ঞতায় ভবিষ্যতে এই পাণ্ডুলিপির সংখ্যা বাড়ানোর চেষ্টা অব্যাহত থাকবে।”

এ দুটি পাণ্ডুলিপি ছাড়াও রোদ্দুরের কবি-লেখকদের গল্প-কবিতা নিয়ে ঐতিহ্য প্রকাশনী থেকে পৃথক দুটি বই প্রকাশ হবে। রোদ্দুরের সঞ্চালক অভ্র ভট্টাচার্‍্য এ বিষয়ে জানান, এই সবগুলো বইয়ের প্রচ্ছদ করেছেন দেশের খ্যাতনামা প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত