বুধবার, ০৫ অক্টোবর ২০২২

কবিতায় ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ পাচ্ছেন হাসান হামিদ ও কবি আলমগীর খোরশেদ

এবছর কবিতায় ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ পাচ্ছেন বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি আলমগীর খোরশেদ এবং  তরুণ কবি হাসান হামিদ। সৃজনশীল প্রকাশনা সংস্থা দেশ পাবলিকেশন্স ৫ম বারের মতো এবার ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ প্রদান করার লক্ষ্যে গত সেপ্টেম্বরে পান্ডুলিপি আহ্বান করে। গত মাসের ১০ তারিখ পর্যন্ত মোট ১৭১ টি পাণ্ডুলিপি জমা পড়ে। এর মধ্য থেকে জুরিবোর্ডের প্রাথমিক নির্বাচনের ভিত্তিতে সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। এর মধ্য থেকে কবিতায় শ্রেষ্ঠ ২ জনের নাম ঘোষণা করা হয়। পুরস্কারের জন্য চূড়ান্ত হয়েছে আলমগীর খোরশেদের পাণ্ডুলিপি ‘কেউ আছো কি?’ এবং হাসান হামিদের পাণ্ডুলিপি ‘জলছাপ অন্তরজলে’।

আলমগীর খোরশেদ ১৯৬৯ সালে কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া থানার নারান্দী গ্রামে জন্মগ্রহণ করেন। প্রকাশিত কাব্যগ্রন্থ- এখন দুঃসময়, পাথর সময়, চন্দ্রমুখী, মুজিব মানে বাংলাদেশ। গল্পগ্রন্থ- শান্তা নামের মেয়েটি, হৃদয়ের রক্তক্ষরণ। উপন্যাস- দূরের নীল প্রজাপতি, প্রিয়দর্শিনী, জোৎস্নালোকে অমানিশা। কিশোর গল্প- এলিয়েনের দেশে, শিশুতোষ গল্পগ্রন্থ- শালিক ও তার ছানারা। তার কাজের স্বীকৃতির জন্য পেয়েছেন- মাদার তেরেসা সাহিত্য পুরস্কার ও প্রাপ্তি সাহিত্য সম্মাননা।

তরুণ গবেষক ও কলামিস্ট হাসান হামিদ মূলত কবি। যদিও এখন পর্যন্ত কোনো কবিতার বই প্রকাশ হয়নি তার, পত্রিকা ও ম্যাগাজিনে ছাপা হওয়া বেশকিছু কবিতার জন্য তিনি পাঠকপ্রিয় হয়েছেন। চেনা শব্দের সরল মোহনীয় উপস্থাপন হাসান হামিদের কবিতার প্রধান বৈশিষ্ট্য। কবিতার প্রথম পাণ্ডুলিপি ‘জলছাপ অন্তরজলে’ মলাটবন্ধি হবার আগেই জিতে নিয়েছে পুরস্কার।

হাসান হামিদের জন্ম ১৯৮৮ সালের ২৪ অক্টোবর সুনামগঞ্জের হাওরপাড়ের এক নিভৃত গ্রাম আবিদ নগরে। শৈশবে পড়াশোনার শুরু সেখানেই। বাবা মরহুম আব্দুল হামিদ ছিলেন গ্রামের স্কুলের হেডমাস্টার, আর মা মনসুরা খানম গৃহিণী। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিল্পকলার ইতিহাস বিষয়ে স্নাতকোত্তর করে বর্তমানে একটি শীর্ষস্থানীয় বেসরকারি প্রতিষ্ঠানের গবেষণা ও উন্নয়ন বিভাগে কাজ করছেন।

এ বিষয়ে দেশ পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক অচিন্ত্য চয়ন জানান, “চেতনায় ঐতিহ্য এই স্লোগানকে ধারণ করে সুনামের সঙ্গেই ৫ম বছরের পুরস্কার ঘোষণা শুরু হলো। এবারও মানসম্মত পাণ্ডুলিপিকে পুরস্কৃত করার চেষ্টা করছি। মনোনীত পাণ্ডুলিপি একুশে গ্রন্থমেলা-২০১৯ এ গ্রন্থ আকারে প্রকাশ করা হবে। এবার কবিতায় ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ হাসান হামিদ ও আলমগীর খোরশেদকে দিতে পারায় গর্ববোধ করছি”।

 


© 2022 - Deshbarta Magazine. All Rights Reserved.