শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১

কবি ও সাংবাদিক অচিন্ত্য চয়নের জন্মদিন আজ

কবি, সাংবাদিক ও কলামিস্ট অচিন্ত্য চয়নের জন্মদিন আজ। সম্ভাবনাময় এই তরুণ ১৯৮৬ সালের ৬ আগস্ট বগুড়া জেলার ধুনট থানার বিশ্বহরিগাছা গ্রামে জন্মগ্রহণ করেন। উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপিঠ সরকারি আজিজুল হক বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর করেন।

স্কুলজীবন থেকেই লেখালেখি শুরু করেন তিনি। স্কুলে দেয়ালিকার মাধ্যমে তার লেখালেখির হাতেখড়ি। ‘বাংলা একাডেমি তরুণ লেখক প্রকল্প’তে তিনি কাজ করেছেন।

‘ঘুম খুনের ডাকঘর’ কাব্যগ্রন্থের রচয়িতা এই কবি সাংবাদিকতা শুরু করেন ২০০৮ সাল থেকে। এরপর চলে আসেন ঢাকায়। দৈনিক অর্থনীতি প্রতিদিন-এ সাহিত্য সম্পাদক হিসেবে যোগ দেন।

এরপরে দৈনিক আমাদের সময়-এর সাহিত্য ও উপসম্পাদকীয় বিভাগে দীর্ঘ ৪ বছর কর্মরত ছিলেন। বর্তমানে তিনি জনপ্রিয় দৈনিক মানবকণ্ঠের ফিচার সম্পাদক হিসাবে কর্মরত আছেন।

এই প্রতিশ্রুতিশীল মেধাবী তরুণের এখন পর্যন্ত মৌলিক ও সম্পাদনা মিলিয়ে ৫টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। ‘অদ্রি’ ও ‘শিল্পস্বর’ নামে ভিন্নধারার দুটি শিল্প-সাহিত্যের ছোটকাগজ সম্পাদনা করেন। লেখালেখি ও সাংবাদিকতা ছাড়াও তার স্বপ্ন একজন সফল উদ্যোক্তা হওয়া। তিনি দেশের স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান ‘দেশ পাবলিকেশন্স’ ও পোশাক জগতের পরিচিত ব্রান্ড ‘সুইবাংলা’র স্বত্বাধিকারী। এই প্রতিষ্ঠানগুলো তার স্বপ্নের সিঁড়ি হিসেবে ২০০৮ সালে প্রতিষ্ঠা করেন। তিনি তার এই মহৎ স্বপ্ন আরও প্রসারিত করার জন্য নিরলস কাজ করে যাচ্ছেন।

তিনি সামাজিক সংগঠন ‘স্বাধীনবাংলা ফাউন্ডেশন’ এর মাধ্যমে দু:স্থ মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন। বহুমাত্রিক প্রতিভাধর এই তরুণ তার কাজের স্বীকৃতি হিসাবে পেয়েছেন বেশ কয়েকটি সম্মাননা। জন্মদিনে তাকে অনেক অনেক শুভেচ্ছা।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত