সোমবার, ১৩ জুলাই ২০২০

করোনাজয়ীর রক্তপ্লাজমায় চিকিৎসা হবে অসুস্থের

করোনা মহামারী শুরুর দিকে মাসখানেক ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুর তালিকায় এক নম্বরেই ছিল ইতালি। দুই সপ্তাহ ধরে সেই ভয়ানক পরিস্থিতি কিছুটা প্রশমিত হয়েছে। আর দেশটির চিকিৎসক বিজ্ঞানীরা দেখছেন আশার আলো, করোনায় আক্রান্ত হয়েও ইতিমধ্যে সুস্থ হওয়া ব্যক্তিদের রক্ত প্লাজমা ব্যবহার করে অসুস্থদের চিকিৎসার চেষ্টা চালাচ্ছেন তারা।

ইতালিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৫ হাজার মানুষ। এরমধ্যে মারা গেছেন ২১ হাজার ৬৪৫ জন এবং সুস্থ হয়েছেন ৩৮ হাজার। খবর সিএনএনের।

চিকিৎসাবিজ্ঞানীরা বলছেন, একজন করোনাভাইরাস পজিটিভ ব্যক্তি সুস্থ হয়ে উঠলে সংক্রমণের সঙ্গে যুদ্ধ করেই সেরে ওঠেন। কিংবা যার মধ্যে করোনার ভাইরাস শনাক্ত হয়েছে কিন্তু অসুস্থ হননি, এমন ব্যক্তির সংক্রমণের সঙ্গে লড়াই চালাতে গিয়ে তার শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। এমন অ্যান্টিবডি তার রক্তেই থেকে যায়। করোনাভাইরাস থেকে সুস্থ হওয়া কারও রক্তে এ ধরনের অ্যান্টিবডি প্রচুর পরিমাণে পাওয়া গেলে তাকে রক্তদান করতে বলা যায়। সেই রক্ত থেকে প্লাজমা বের করে নিতে হবে। এসব অ্যান্টিবডিযুক্ত প্লাজমা আরেকজন সংক্রমিত ব্যক্তির শরীরে ঢুকিয়ে দিলে তার রোগ প্রতিরোধ ক্ষমতা চাঙ্গা হবে। তিনিও করোনা ভাইরাসের সঙ্গে আরও জোরালোভাবে লড়াই করতে পারবেন। হয়তো বেঁচেও যাবেন। এর আগে ইবোলার মতো কিছু ভাইরাসের মোকাবেলায় প্লাজমা থেরাপি ব্যবহার করা হয়েছে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত