সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০

Advertisement

করোনার কারণে ডিসি সম্মেলন অনিশ্চিত

Advertisement

২০১৯ সালের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে নেওয়া গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের বেশিরভাগই বাস্তবায়ন হয়নি। বিভিন্ন সিদ্ধান্ত ‘নিষ্পন্ন’ দেখানো হলেও বাস্তবে সেগুলো বাস্তবায়নাধীন বা থেমে আছে। আবার পরীক্ষা-নিরীক্ষার পর্যায়েও রয়েছে অনেক সিদ্ধান্ত। বাস্তবতা হচ্ছে, প্রয়োজনীয় পদক্ষেপের অভাব ও করোনার কারণে অধিকাংশ সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি।

এ বিষয়ে পানিসম্পদ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, গত বছরের জেলা প্রশাসক সম্মেলনের সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু করার মাঝপথে করোনার প্রাদুর্ভাব ঘটে। যে কারণে কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তবে আগামী কয়েক মাসের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হলে এসব সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নে সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে।

প্রতিবছর জুলাই মাসে মাঠ প্রশাসনের বিভিন্ন সমস্যা নিয়ে ডিসি সম্মেলন হয়ে থাকে। এই সম্মেলনে উন্মুক্ত আলোচনায় জেলা প্রশাসকরা সরকারপ্রধানের উপস্থিতিতে স্থানীয় পর্যায়ের নানা সমস্যা তুলে ধরে সমাধানের জন্য দৃষ্টি আকর্ষণ করেন। প্রধানমন্ত্রী মাঠ প্রশাসনের সমস্যা শুনে সমাধানের নির্দেশনা দেন; বিভিন্ন মন্ত্রণালয়ভিত্তিক কর্ম অধিবেশনে মন্ত্রী ও সচিবদের সঙ্গে সভা করেন। এ সময় মন্ত্রী ও সচিবকে বিভিন্ন সমস্যা সম্পর্কে লিখিতভাবে জানান ডিসিরা।

এদিকে চলতি বছর বৈশ্বিক করোনা মহামারির কারণে ডিসি সম্মেলন অনিশ্চিত হওয়ায় জেলা প্রশাসকরা সরাসরি প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং প্রধান বিচারপতি, স্পিকার, সংশ্নিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও তিন বাহিনীর প্রধানদের সঙ্গে বৈঠক করতে পারছেন না। এর মধ্যে কয়েকজন নুতন জেলা প্রশাসককেও নিয়োগ দিয়েছে সরকার।

Advertisement


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত