বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১

করোনার ধাক্কায় জিডিপি প্রবৃদ্ধি প্রায় ৩ শতাংশ কমেছে

মহামারী করোনার ধাক্কায় জিডিপি (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রার প্রায় ৩ শতাংশ কমে গেছে। গত ২০১৯-২০ অর্থবছরে প্রবৃদ্ধি অর্জনে সরকারের লক্ষ্য ছিল ৮ দশমিক ২ শতাংশ। কিন্তু করোনার হানায় মাঝপথে এসে সেই লক্ষ্য থেকে সরে নির্ধারণ করা হয় ৫ দশমিক ২ শতাংশ।

শেষ পর্যন্ত প্রাথমিক হিসাবে অর্জিত হয়েছে ৫ দশমিক ২৪ শতাংশ। তবে জিডিপির চূড়ান্ত হিসাবের প্রতিবেদন কবে প্রকাশ হবে সেটি জানে না বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

এদিকে চলতি অর্থবছরেরও (২০২০-২১) প্রবৃদ্ধির লক্ষ্য অর্জন না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তবে মহামারী পরিস্থিতির বিপরীতে যে অর্জন হয়েছে সেটিকে অনেকেই মন্দের ভালো হিসেবে দেখছেন। বিবিএসের প্রতিবেদনে বলা হয়, গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৫ দশমিক ২৪ শতাংশ।

স্থির মূল্যে এ জিডিপির আকার ২৭ লাখ ৯৬ হাজার ৩৭৮ কোটি টাকা। এর মধ্যে মধ্যে সেবা খাত থেকে এসেছে ৫৫ দশমিক ৮৬ শতাংশ। টাকার অঙ্কে এর পরিমাণ ১৪ লাখ ৯১ হাজার ৪২৩ কোটি টাকা। শিল্প খাত থেকে এসেছে ৩১ দশমিক ১৩ শতাংশ বা ৮ লাখ ৩১ হাজার ৮৯৬ কোটি টাকা। আর কৃষি খাত থেকে এসেছে ৩ লাখ ৪৭ হাজার ৬৩৮ কোটি টাকা বা ১৩ শতাংশ।

এর আগে ২০১৮-১৯ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির অর্জন হয়েছিল আট দশমিক ১৫ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে ছিল সাত দশমিক ৮৬ শতাংশ এবং ২০১৬-১৭ অর্থবছরে ছিল সাত দশমিক ২৮ শতাংশ। ২০১৫-১৬ অর্থবছরে সাত দশমিক ১১ শতাংশ এবং ২০১৪-১৫ অর্থবছরে ছয় দশমিক ৫৫ শতাংশ।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত