শুক্রবার, ০২ অক্টোবর ২০২০

করোনায় কমেছে ব্যাংকের পরিচালন মুনাফা

মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে স্থবির হয়ে পড়েছে দেশের অর্থনীতি। দেশে নতুন কোন ব্যবসা-বাণিজ্য নেই। বরং আমদানি-রফতানিসহ সব ধরনের ব্যবসা-বাণিজ্য থমকে আছে। নতুন কোনো বিনিয়োগও নেই। ফলে এর নেতিবাচক প্রভাব পড়েছে ব্যাংকের পরিচালন মুনাফায়।

বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা কমে গেছে। তবে সংকটের মধ্যেও বেড়েছে কয়েকটি ব্যাংকের পরিচালন মুনাফা। এসময় রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মুনাফা বাড়লেও বেসরকারি অধিকাংশ ব্যাংকেই মুনাফা কমেছে।

ব্যাংক সংশ্লিষ্টরা বলছেন, করোনার কারণে দেশে ব্যবসা-বাণিজ্য একেবারেই বন্ধ রয়েছে। আর ব্যাংকের ব্যবসা নির্ভর করে আমদানি-রফতানিসহ দেশের সার্বিক ব্যবসা-বাণিজ্যেও উপর। দেশের পুরো অর্থনীতির অবস্থা খারাপ হওয়ায় এবার ব্যাংকের ব্যবসাও ভালো হয়নি। যে কারণে অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা কমেছে।

ব্যাংকগুলো থেকে সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, বছরের প্রথম ৬ মাসে রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৫৩১ কোটি টাকা, যা আগের বছর ছিল ৪৯০কোটি টাকা। এছাড়া রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকের পরিচালন মুনাফার পরিমাণ ১৩০ কোটি টাকা। গেল বছরে ছিল ৭৫ কোটি টাকা।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত