বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১

করোনা নিয়ে ভালো সংবাদ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও জানিয়েছে, মহামারি করোনা কিছুটা কোণঠাসা হয়ে পড়েছে। শক্তিশালী করোনার প্রকোপ কমে আসাকে ইতিবাচক হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। গত চার সপ্তাহে আক্রান্ত ও মৃত্যুর হার কমে আসায় বিচার বিশ্লেষণ করে এ কথা বলেছে তারা।

দক্ষিণ পূর্ব-এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত,পাকিস্তানসহ বাংলাদেশেও করোনার প্রকোপ আগের তুলনায় অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। ভারতে গত বছরের শেষদিকেও যেখানে আক্রান্তের সংখ্যা লাখের কাছাকাছি পৌঁছে গিয়েছিল, সেখানে একদিন আগে আক্রান্তের সংখ্যা ১০ হাজারে নেমেছে। আর মৃত্যুও শতকের নিচে।

করোনার প্রকোপ কমার পেছনে বিশ্বব্যাপী যে টিকাদান কর্মসূচি চলছে তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে ধারণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার। সংক্রমণ শূন্যের কোটায় নামিয়ে আনতে সব জায়গায় টিকা কার্যক্রম চালানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে সংস্থাটি। তবে মহামারি নিয়ন্ত্রণে আনতে হলে প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দাদের টিকা কর্মসূচির আওতায় আনার বিকল্প নেই বলে জানান সংস্থাটির মহাসচিব।

বিশেষজ্ঞদের বরাতে সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, মহামারি মোকাবিলায় বৈশ্বিক প্রচেষ্টায় যে সুফল আসতে শুরু করেছে, তা করোনা মহামারি নিয়ন্ত্রণেরই আভাস।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত