বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

করোলার চাষে হাসি ফিরছে কৃষকের মুখে

গত কয়েক বছর ধরে নড়াইলে করোলার ভালো ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে। নড়াইলের নলদী ইউনিয়নের ২৩টি গ্রামে এখন করোলা চাষ হচ্ছে। প্রায় ২০ হাজার কৃষক পরিবারেও এসেছে আর্থিক স্বচ্ছলতা। আর এ এলাকার করোলার স্থানীয় চাহিদা মিটিয়ে যাচ্ছে ঢাকাসহ বিভিন্ন জেলায়। নড়াইলের লোহাগড়া উপজেলার নলদী ইউনিয়নের বিশাল মাঠ জুড়ে করোলার চাষ হয়। অথচ কয়েক বছর আগেও শুষ্ক মৌসুমে এসব জমি অনাবাদি পড়ে থাকত। ধীরে ধীরে এ অঞ্চলে করোলার চাষ যেমন বেড়েছে, তেমনি কৃষক পরিবারে স্বচ্ছলতাও এসেছে।

মৌসুমের শুরুতে খুচরা বাজারে ৮০ টাকা দরে প্রতিকেজি করোলা বিক্রি হয়েছে। বর্তমানে পাইকারি দরে ৪০-৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

চারিদিকে রোদের তেজ ছড়িয়ে দেবার আগেই ক্ষেত থেকে শুরু হয় করোলা তোলার কাজ। এ কাজে নারী-পুরুষ, শিশু-কিশোর কাঁধে কাঁধ মিলিয়ে যেন প্রতিযোতিায় নামেন। ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত চলে করোলা তোলার কাজ। একেকজন ৫০ থেকে ৬০ কেজি পর্যন্ত উচ্ছে তোলেন। প্রতি কেজি করোলার তোলার জন্য শ্রমিককে দিতে হয় ২ টাকা করে। প্রতিটি মাঠে পুরুষের পাশাপাশি অন্তত ৫০জন নারী করোলা তোলার কাজ করেন। প্রতিদিন ক্ষেতের আশেপাশে অন্তত ৩০টি স্থানে বসে করোলার বেচাকেনার পাইকারি বাজার।

প্রায় তিন হাজার পাইকারি ব্যবসায়ী বিভিন্ন যানবাহনে করোলা নিয়ে যান ঢাকা, যশোর, ঝিনাইদহ, খুলনা, মাগুরাসহ বিভিন্ন জেলায়। সব মিলিয়ে এ অঞ্চলের করোলার চাষি, শ্রমিক, খুচরা ও পাইকারি ব্যবসায়ীদের মনে-প্রাণে এক অন্যরকম আনন্দ-আমেজ বিরাজ করে। এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার জাহিদ হাসান বলেন, করোলার একটি লাভ জনক ফসল অল্প সময়ের ভিতর এই ফসল উৎপদন করে লাভবান হওয়া যায়। কৃষক জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে এ করোলার চাষ শুরু করলে মার্চের প্রথম দিকে তা বিক্রি করতে পারে । আর এ সময় করোলার দামও বেশি থাকে।

কেজি প্রতি ৮০ থেকে ১০০ টাকা দরে বেঁচতে পারে । এতে কৃষকরা অল্প সময়ে লাভবান হয়। এজন্য কৃষকরা অন্য ফসলের পাশাপাশি করোলা চাষে বেশি আগ্রহ থাকে। এ বছর ১৭০ হেক্টর জমিতে ৮৭৫ মেট্রিক টন করোলার ফলন হবে। অন্যান্য সবজি ও ফসল থেকে কম খরচে উচ্ছে আবাদ সম্ভব এবং লাভ বেশি হওয়ায় কৃষকেরা উচ্ছে চাষে ঝুঁকেছেন বলে জানিয়েছেন এই কর্মকর্তা। আবহাওয়া অনকূলে থাকলে আড়াই থেকে তিনমাস পর্যন্ত করোলার ফলন পাওয়া যাবে, দামও ভালো পাবেন-এমনটাই প্রত্যাশা করছেন কৃষকেরা।


© সর্বস্বত্ব সংরক্ষিত