মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

কাঁচা টমেটো খেলে কী হয় জানেন?

কাঁচা টমেটো খাওয়ার অভ্যাস সচরাচর খুব একটা চোখে পরে না। কিন্তু রান্নায় এই সবজিটির ব্যবহার বাঙালিরা প্রায়ই করেই থাকেন। রান্নার পরিবর্তে যদি কাঁচা অবস্থায় নিয়মিত ২-৩ টা করে টমেটো খাওয়া যায় তাহলে দারুন উপকার পাওয়া যায়। কাঁচা টমেটোতে ভিটামিন সি এবং ই-এর পরিমাণও বেশি। কাঁচা ও সবুজ টমেটোতে টমাটিডিন নামের পরিমান পাকা টমেটোর চাইতে বেশি থাকে।
এছাড়া টমেটোতে লাইকোপিন নামের অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে প্রচুর পরিমাণে।

বয়স্ক ব্যক্তি, বিশেষ করে বয়স্ক নারীদের নিয়মিত টমেটো গ্রহণের পরামর্শ দিয়েছে জার্নাল অব নিউট্রিশন। তবে কাঁচা টমেটো পরিমাণে বেশি খেলে হজমের সমস্যা হতে পারে, কারণ আলফা টমাটিডিন বেশি পরিমাণে পেটে সয় না।
জেনে নিন কাঁচা টমেটো খেলে কী উপকার পাওয়া যাবে।

ক্যান্সার বিরোধীঃ টমেটোতে উপস্থিত লাইকোপেন প্রস্টেট, কলোরেকটাল এবং স্টমাক ক্যান্সার রোধে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আসলে লাইকোপেন হল একটি প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট, যা কোষের বিভাজন ঠিক মতো হতে সাহায্য করে। ফলে স্বাভাবিকভাবেই ক্যান্সার সেলের জন্ম নেওয়ার আশঙ্কা কমে।

ধূমপানের কুপ্রভাব থেকে মুক্তি দেয়ঃ টমেটোতে রয়েছে কিউমেরিক এবং ক্লোরোজেনিক অ্যাসিড, যা কার্সিনোজের প্রভাব থেকে শরীরকে রক্ষা করে। ফলে ক্যান্সার রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা হ্রাস পায়। যারা ধূমপান ছাড়তে পারছেন না, তারা দয়া করে দিনে ১-৩ টা কাঁচা টমেটো খাওয়া শুরু করুন। এতে অনেকটা উপকার মিলবে।

হার্ট ভাল রাখেঃ টমেটোতে উপস্থিত ভিটামিন বি এবং পটাশিয়াম, শরীরে কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে। সেই সঙ্গে রক্তচাপকে স্বাভাবিক রাখতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। ফলে স্বাভাবিকভাবেই হার্টের ক্ষতি হওয়ার সম্ভাবনা হ্রাস পায়। যাদের হাই কোলেস্টেরল এবং ব্লাড প্রেসার আছে তারা আজ থেকেই কাঁচা টমেটো খাওয়া শুরু করুন।


© সর্বস্বত্ব সংরক্ষিত