বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২

কানাডা ১০ লাখ স্থায়ী অভিবাসী নেবে : তরুণদের অগ্রাধিকার

কানাডা যেতে আগ্রহীদের জন্য সুখবর দিচ্ছে দেশটি। আগামী তিন বছরে ১০ লাখের বেশি স্থায়ী অভিবাসী নেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির পার্লামেন্ট।

নতুন অভিবাসীদের ক্ষেত্রে তরুণরা অগ্রাধিকার পাবেন। কানাডার অভিবাসন, শরণার্থী ও নাগরিকত্ব বিষয়ক মন্ত্রী আহমেদ হোসেন জানান, কানাডা নতুনদের স্বাগত জানাতে প্রস্তুত আছে। বর্তমানে দেশটি এমন এক সংস্কৃতি গড়ে তুলেছে যেখানে সবাই স্বাচ্ছন্দ্যে থাকতে পারবে।

তিনি বলেন, কানাডায় জন্মহার কমে গেছে এবং বয়স্ক মানুষের সংখ্যা বেড়ে গেছে। তাই নতুন আসা এই জনশক্তি কানাডাকে আরও সমৃদ্ধ করবে। আহমেদ হোসেন নিজেও সোমালিয়া থেকে আসা একজন অভিবাসী।

২০১৭ সালে দুই লাখ ৮৬ হাজার অভিবাসীকে স্থায়ীভাবে কানাডায় অবস্থানের অনুমতি দেওয়া হয়। ২০১৯ সালে এ সংখ্যা তিন লাখ ৫০ হাজারেরও বেশি হতে পারে।

এছাড়া ২০২০ সালে তিন লাখ ৬০ হাজার অভিবাসীকে স্বাগত জানাবে কানাডা। ২০২১ সালে তিন লাখ ৭০ হাজার অভিবাসী নেবে দেশটি।

কানাডার অভিবাসন সংসদে ২০১৮ সালের বাৎসরিক রিপোর্টে বলা হয়, ২০২১ সালে যাদের নেওয়া হবে তাদের অর্ধেকেরও কম মানুষকে অর্থনৈতিক প্রোগ্রামের অধীনে নেওয়া হবে। তারা যেন দেশটির শ্রম বাজারের দক্ষতার গ্যাপ পূরণ করতে পারেন।

কানাডার অর্থনীতিকে শক্তিশালী করার জন্য অভিবাসনই মূল চাবিকাঠি। বেশিরভাগ তরুণ অভিবাসী নেওয়ার ফলে তারা বয়স্ক লোকেদের চ্যালেঞ্জটাও মোকাবেলা করতে পারছেন।

 


© 2022 - Deshbarta Magazine. All Rights Reserved.