মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

কী করলে শিশু খেতে আগ্রহী হবে?

সকল পিতা মাতা চন তাদের সন্তানদের স্বাস্থ্যকর খাবার খাওয়াতে। কিন্তু অনেকেই এক্ষেত্রে নানান বিড়ম্বনায় থাকেন। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস শৈশব থেকেই গড়ে তুলতে হয়। আজ আমরা আপনাদের কিছু টিপস জানাবো যা অনুসরণ করলে আপনার শিশু হয়ে উঠবে সু-স্বাস্থ্যের অধিকারী।

এমন সব খাবারের আইটেম বাছাই করুন যা সম্পূর্ণ পরিবারের সবাই পছন্দ করে। অনেক পছন্দের আইটেমের মাঝে দু একটি ভিটামিনে ভরপুর আইটেমও রাখুন এতে করে সে সব আইটেম নজরে আসবেনা কিন্তু খাওয়া ঠিকই হয়ে যাবে।

খাবার হিসেবে যাই দেন না কেন কম কম করে দেয়ার চেষ্টা করুন এতে শিশুরা তৃপ্তি নিয়ে খাবে এবং তার খাবারের প্রতি অনীহা আসবেনা। অনেক সময় দেখা যায় পিতা মাতা ভাবেন বেশী বেশী খাবার দিলে শিশুর স্বাস্থ্য ভালো হবে কিন্তু এ ধারণা সম্পূর্ণ ভুল। বেশী বেশী খাবার দেয়ার ফলে শিশুর যদি একবার খাবারের প্রতি অনীহা চলে আসে তবে তাকে পরে সেই খাবার খাওয়ানো কষ্টকর হয়ে যাবে। সুতরাং যাই খাওয়ান না কেন তা অবশ্যই পুষ্টি কর এবং পরিমাণে পরিমিত হতে হবে।

আপনার শিশু যদি খাবার না খেতে চায় তবে শিশুর বন্ধুদের বাসায় খাবারের দাওয়াত দিতে পারেন এতে করে আপনার শিশু তার বন্ধুদের দেখে খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলবে। মনে রাখবেন শিশুরা অনুকরণ প্রিয়!

কখনই শিশুকে খাবারের জন্য জোর করবেন না, এতে করে আপনার শিশু খাবারের প্রতি এক ধরণের ভয় চলে আসতে পারে। একবার শিশু খাবার গ্রহণের ক্ষেত্রে ভয় বা অনীহা আসলে তাকে পরে খাবারের প্রতি আগ্রহী করা অনেক কঠিন।


© সর্বস্বত্ব সংরক্ষিত