সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯

কৃষকদের ৪ শতাংশ সুদে ঋণ দেবে সরকার

অপ্রধান শস্য উৎপাদন করতে চাইলে ৪ শতাংশ সুদে কৃষকদের ঋণ দেবে সরকার। বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) একটি প্রকল্পের আওতায় এ ঋণ দেওয়া হবে। বৃহস্পতিবার সংসদে এক প্রশ্নের জবাবে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এ তথ্য জানান। সকাল সাড়ে ১০টায় স্পিকার শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

সরকারি দলের ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘সমবায় কৃষকদের সিঙ্গেল ডিজিটে সুদ হারে কৃষি ঋণ প্রদানে প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বিআরডিবি কর্তৃক ‘দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে পুষ্টি সমৃদ্ধ উচ্চ মূল্যের অপ্রধান শস্য উৎপাদন ও বাজারজাতকরণ কর্মসূচি’ শীর্ষক প্রকল্প দ্রুত বাস্তবায়ন করা হবে।’

স্বপন ভট্টাচার্য বলেন, এ প্রকল্পের আওতায় সকল কৃষকেরা অপ্রধান শস্য উৎপাদনের লক্ষ্যে ৪ শতাংশ সুদে ঋণ গ্রহণ করতে পারবে। এ ছাড়া ‘পল্লী উৎপাদন বৃদ্ধিকল্পে বিআরডিবি’র অদম্য অভিযাত্রা প্রকল্প’ শীর্ষক প্রকল্পের আওতায় ৮ শতাংশ সুদে সমবায় ঋণ প্রদানের প্রস্তাব করা হয়েছে।”

ঢাকার এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে স্বপন ভট্টাচার্য জানান, বর্তমানে কৃষক সমবায় সমিতির সংখ্যা ৫৪ হাজার ২০২টি। এবং এর সদস্য সংখ্যা ১৭ লাখ ৩০ হাজার ৮৪৩ জন। এসব সমিতির মূলধনের পরিমাণ ১৭৭ কোটি ৭৫ লাখ টাকা।

চট্টগ্রামের দিদারুল আলমের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘সবার জন্য নিরাপদ পানি’ সরকারের এই ভিশনকে বাস্তবায়নের লক্ষ্যে রাজধানীর সমস্ত বস্তিবাসীদের আগামী ডিসেম্বর-২০১৯ এর মধ্যে বৈধ ও নিরাপদ পানি সরবরাহ ব্যবস্থার আওতায় আনা হবে।

কিশোরগঞ্জের আফজাল হোসেনের প্রশ্নের জবাবে তাজুল ইসলাম জানান, শতভাগ স্যানিটেশন কভারেজের লক্ষ্যমাত্রা অর্জনে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বর্তমানে ৯৯ শতাংশ জনগণ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত। মৌলিক স্যানিটেশনের দিক থেকে সার্কভুক্ত দেশগুলির মধ্যে বাংলাদেশ দ্বিতীয় স্থানে রয়েছে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত