মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

কোহলি-ধোনির ব্যাটে সিরিজে ফিরল ভারত

এই অ্যাডিলেডেই সিরিজের প্রথম টেস্ট জিতে ইতিহাস সৃষ্টি করেছিল ভারত। তারপর তো সিরিজটাই জিতে নিল ২-১ ব্যবধানে। ওয়ানডে সিরিজে এসে এই অ্যাডিলেড ওভালেই আরেক পরীক্ষার সামনে পড়েছিল বিরাট কোহলির দল। সিরিজের প্রথম ওয়ানডেটি হেরে যাওয়ায় দ্বিতীয় ম্যাচটি জেতার বিকল্প ছিল না তাদের সামনে।

মঙ্গলবার সেই পরীক্ষায় ভালোভাবেই উত্তীর্ণ হল সফরকারীরা। অস্ট্রেলিয়াকে ৬ উইকেট হারিয়ে সিরিজে সমতায় ফিরল তারা। ফলে মেলবোর্নে তৃতীয় ও শেষ ওয়ানডেটিই হতে যাচ্ছে সিরিজ নির্ধারণী ম্যাচ।

এদিন প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে শন মার্শের সেঞ্চুরিতে ৯ উইকেটে ২৯৮ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাট করতে নেমে অধিনায়ক কোহলি ও মহেন্দ্র সিং ধোনির ব্যাটে ভর দিয়ে ৪ বল হাতে রেখেই ২৯৯ রান করে জয় তুলে নেয় ভারত। সেঞ্চুরি করেন কোহলি, ধোনি করেন হাফ সেঞ্চুরি।

অস্ট্রেলিয়ার দেওয়া লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেন দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। তবে বেশিক্ষণ টিকে থাকতে পারেননি তারা। ধাওয়ান ব্যক্তিগত ৩২ ও রোহিত ব্যক্তিগত ৪৩ রানে সাজঘরে ফিরে যান। টিকতে পারেননি আম্বাতি রাইডুও (২৪)।

তবে কোহলি ও ধোনির জুটিতে জয়ের রাস্তা খুঁজে পায় ভারত। দুই জনের জুটিতে আসে ৮২ রান। এর মধ্যে ক্যারিয়ারের ৩৯তম ওয়ানডে সেঞ্চুরি পূর্ণ করে নেন ভারত অধিনায়ক। সেঞ্চুরির পর আর বেশিদূর এগুতে পারেননি তিনি। ব্যক্তিগত ১০৪ রানে সাজঘরে ফেরেন কোহলি।

অধিনায়কের বিদায়ের পর দিনেশ কার্তিককে নিয়ে বাকি কাজটা সারেন ধোনি। দুইজন অবিচ্ছিন্ন ৫৭* রানের জুটিতে জয় নিশ্চিত করেই তবে মাঠ ছাড়েন। ধোনি অপরাজিত ৫৫* ও কার্তিক অপরাজিত ২৫ রান করেছেন।


© সর্বস্বত্ব সংরক্ষিত