শনিবার, ২৪ এপ্রিল ২০২১

ক্রেডিট কার্ডের গ্রাহকরা পাবেন বাড়তি সুবিধা

লকডাইনের সময় বাণিজ্যিক ব্যাংকগুলোর ক্রেডিট কার্ডের গ্রাহকদের বিশেষ ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে মোবাইল ব্যাংকিংয়ে ব্যক্তি পর্যায়ে গ্রাহকদের মাসিক লেনদেনের সীমা ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে দুই লাখ টাকা করা হয়েছে। সমন্বয় শেষে ৪০ হাজার টাকা পর্যন্ত কোনো ফি ছাড়াই লেনদেন করতে পারবেন। ব্যক্তি পর্যায়ে একক লেনদেনের সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত কোনো ফি নেওয়া যাবে না।

এ বিষয়ে রোববার রাতে বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক, মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার ও পেমেন্ট সিস্টেমস অপারেটর প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। লকডাউনের সময় গ্রাহকদের অনলাইন ব্যাংকিং সেবায় উৎসাহিত করতে এবং খরচ কমাতে কেন্দ্রীয় ব্যাংক এ উদ্যোগ নিয়েছে।

সার্কুলারে বলা হয়, লকডাউনের সময় অনলাইন ব্যাংকিং সেবা নিরবচ্ছিন্ন রাখতে হবে। একই সঙ্গে ডিজিটাল ও অন্যান্য নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করতে হবে। লকডাউনের সময় জরুরি প্রয়োজনে নিত্যপ্রয়োজনীয় পণ্য, ওষুধ বিক্রয়কারী, ক্ষুদ্র ব্যবসায়ীরা তাদের ব্যক্তিগত ব্যাংক হিসাব, মোবাইল ব্যাংকিং হিসাব, এজেন্ট ব্যাংকিং হিসাব ব্যবসায়িক কর্মকাণ্ডে ব্যবহার করতে পারবেন। আগে এসব হিসাব ব্যবসায়িক কর্মকাণ্ডে ব্যবহার করা যেত না।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত