বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০

খালেদা জিয়া কি শিগগির মুক্তি পাচ্ছেন?

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কি শিগগির মুক্তি পাচ্ছেন? হঠাৎ দলীয় সংসদ সদস্যদের দৌড়ঝাঁপের প্রেক্ষাপটে বিষয়টি ব্যাপকভাবে আলোচিত হচ্ছে। জনমনে ঘুরপাক খাচ্ছে কয়েকটি প্রশ্ন। তিনি মুক্তি পেলে সেটি হবে কোন প্রক্রিয়ায়। আদালতের জামিন প্রক্রিয়ার মাধ্যমে নাকি প্যারোলে? নাকি সরকারি নির্বাহী আদেশে? খালেদা জিয়া কি বিদেশে গিয়ে উন্নত চিকিৎসা করতে রাজি আছেন?

গত দু’দিনে দলীয় সাত সাংসদ খালেদা জিয়ার সঙ্গে হাসপাতালে সাক্ষাৎ করেন। সাংসদ হারুনুর রশীদ খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের পরদিন গতকাল বুধবার আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গেও সাক্ষাৎ করেছেন। ফলে বিষয়টি আরও গুরুত্ব পায়। রাতে গণভবনে আওয়ামী লীগের বৈঠকেও খালেদা জিয়ার মুক্তির বিষয়টি নিয়ে আলোচনা হয়। সূত্র জানায়, বৈঠকে বিষয়টি বিচারাধীন থাকার কথা উল্লেখ করে এ প্রসঙ্গে নেতাদের সতর্কতার সঙ্গে কথা বলার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে খালেদা জিয়ার মুক্তির বিষয়টি সামনে আসায় নানা জল্পনা-কল্পনা চলছে রাজনৈতিক অঙ্গনে। বিশেষ করে সরকারের দুর্নীতিবিরোধী অভিযানের মধ্যে খালেদা জিয়ার মুক্তির দাবিকে তাৎপর্যপূর্ণ মনে করছেন রাজনৈতিক বিশ্নেষকরা। আগামী ১৩ অক্টোবর উচ্চ আদালতের অবকাশের পর দুটি মামলায় জামিনের জন্য ফের আবেদন করবেন খালেদা জিয়ার আইনজীবীরা। তাদের প্রত্যাশা খালেদা জিয়া জামিনে মুক্তি পাবেন।

অবশ্য বিএনপিদলীয় সাংসদ হারুনুর রশীদের বরাত দিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, খালেদা জিয়া উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে রাজি আছেন। বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করতে তাকে অনুরোধ করা হয়েছে। হারুনুর রশীদ নিজেও সাংবাদিকদের জানিয়েছেন যে, খালেদা জিয়া বিদেশে যেতে রাজি।

তবে দলের কয়েকজন সাংসদ জানিয়েছেন, কোনো শর্তে খালেদা জিয়া জামিন নিতে আগ্রহী নন। প্যারোলে তিনি মুক্তি নেবেন না, এটা অনেক আগেই বলেছেন। আসলে রাজনৈতিক সিদ্ধান্ত ছাড়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি হবে না। তার মুক্তির বিষয়ে প্রধানমন্ত্রীর পদক্ষেপ আশা করেন তারা।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত