সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯

গরুর মাংসের কালা ভুনা

গরুর মাংসের কালা ভুনা অনেকেরই পছন্দের। সামনে আসছে কোরবানির ঈদ। ঈদের দিনের রান্নায় রাখতে পারেন মজাদার এই খাবারটি।

উপকরন : গরুর মাংস ২ কেজি, সরিষার তেল আধা কাপ, টক দই তিন টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ, পেঁয়াজের বেরেস্তা আধা কাপ, গোল গোল কাঁটা পেঁয়াজ আধা কাপ, সয়া সস ২ চামচ

গোটা মসলা : এলাচ ৪ টি, দারুচিনি ২ টি, লবঙ্গ ৪ টি, তেজপাতা ২ টি

বাটা মসলা : ২ টেবিল চামচ আদা বাটা, ২ টেবিল চামচ পেস্তা বাদাম বাটা, ২ টেবিল চামচ রসুন বাটা, ১ চামচ জিরা বাটা

গুঁড়া মসলা : গোল মরিচের গুঁড়া এক চামচের এক চতুর্থাংশ, মরিচের গুঁড়া ১ চামচ, হলুদের গুঁড়া আধা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, ভাজা জিরার গুঁড়া ১ চামচ, গরম মসলার গুঁড়া আধা চামচ, জয়ফল গুঁড়া আধা চামচ, কাঁচা মরিচ ৪ থেকে ৫ টি

প্রস্তুত প্রণালী : প্রথমে মাংসগুলো ধুয়ে তাতে সয়াসস, মরিচ, হলুদের গুঁড়া, আদা-রসুন বাটা, দই, গোল মরিচের গুঁড়া, জয়ফল গুঁড়া, পেস্তাবাদাম মাখিয়ে ম্যারিনেট করার জন্য এক ঘণ্টা রেখে দিন।

এবার একটা কড়াইয়ে তেল দিয়ে তাতে গোটা মসলাগুলোর অর্ধেকটা দিন। এখন তেলে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভাজুন। এরপর কড়াইয়ে ম্যারিনেট করা মাংসগুলো দিয়ে তাতে লবণ আর পরিমাণ মতো পানি দিন। মাঝারি তাপে আধ ঘণ্টা ধরে মাংসগুলো রান্না করুন।

এবার আরেকটা কড়াইয়ে তেল দিয়ে গোটা মসলার বাকীগুলো দিন। এখন এতে রান্না করা মাংসগুলো ঢেলে নাড়তে থাকুন। ভাজা জিরা এবং গরম মসলার গুঁড়া যোগ করুন। এবার মাংসে কাঁচা মরিচ, গোল করা করে কাঁটা পেঁয়াজ দিয়ে নাড়াচাড়া করুন। মাংস ভালো করে ভাজা ভাজা হয়ে এলে নামিয়ে পেঁয়াজের বেরেস্তা দিয়ে পরিবেশন করুন।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত