মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

গৌরীপুরে প্রাথমিক বিদ্যালয় মাঠ এখন গরু ধোঁয়ার ডোবা!

ময়মনিসংহের গৗরীপুর উপেজলার রামেগাপালপুর ইউনিয়েনর ৫১ নং ডাউকী সরকারী প্রাথমিক বিদালেয়র মাঠটি দেখে মনে হবে বন্যায় প্লাবিত নিম্নাঞ্চল বা মাছ চাষ করার উপেযাগী কনো জলাশয়। বিদ্যালয়ের ভবন দুটি পাকা থাকেলও মাঠটি একট আবদ্ধ জলাশয়। বিদ্যালয়টিতে প্রায় ৩ শতািধক শিক্ষার্থী পড়াশুনা করলেও তাদের খলা-ধূলা করার কান সুযোগ নেই। বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৯০৯ সালে।

এই শতবর্ষী বিদ্যালয় টির মাঠের কোন উন্নয়ন নেই, বছরের অর্ধেকের বেশী সময় মাঠে জলাবদ্ধ অবস্থায় থাকে। ২২ সেপ্টেম্বর সকালে সরজিমেন দেখা গেছে বিদ্যালয়ের পুরো মাঠ পানিতে থইথই করছে। করোনায় দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা স্কুলে আসছে না। যদি স্কুল খোলা থাকতো তাহলে ভোগান্তি পড়তে হতো শিক্ষার্থীদের।

গণমাধ্যম কর্মীকে দেখে ছুটে আসা স্কুলের আশপাশের প্রায় ১৫ ক্ষুদে শিক্ষার্থী জানায়, আমাদের স্কুলের মাঠে এখন গরু ধোঁয়া হয় ,বিদ্যালয়ের মাঠটি ঠিক করে না দিলে স্কুল খোলা হলেও আমারদের খেলা-ধুলার জায়গা থাকবে না।

বিদ্যালেয়র সাবেক শিক্ষার্থী ও বিদ্যালয়ের সাবেক সহ-সভাপতি ফজলুল হক জানান, চারিদিকে পুকুর খনন করে বিদ্যালয়ে জলাবব্ধতার সৃষ্ঠি করে পরিবেশ নষ্ঠ করতেছে অচেতনরা। এতে অনেক সচেতন অভিভাবক এ বিদ্যালয় থেকে তাদের সন্তাদের অন্য বিদ্যালয়ে নেওয়ার কথা ভাবছেন।

আবুল হোসেন নামের একজন অভিভাবক জানান, বিদ্যালেয়র মাঠে এত পানি কোন সময় আসেনা। আমার আরো বড় ভাই আছে তাদের ৬০/৭০ বছর বয়স তারাও এই বিদালয়ের ছাত্র,তাদের জীবনেও এ মাঠে এত পািন দেখ নাই।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত