বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে যা বললেন কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গ্যাসের দাম বৃদ্ধিতে কিছুটা অস্বস্থির বিষয় তো আছেই। জ্বালানি মন্ত্রণালয়ের সঙ্গে আমি কথা বলেছি। তারা এবং এনার্জি রেগুলেটরি কমিশনের যে বক্তব্য সেটা হলো, এলএনজি আমদানির আগে প্রতি ইউনিট ক্রয়মূল্য ছিল ৭ টাকা ৮০ পয়সা। অথচ বিক্রয় মূল্য ৭ টাকা ১৭ পয়সা।

এই হিসাবে প্রতিবছর লোকসান প্রায় ৩ হাজার কোটি টাকা। সে কারণে মূল্য কিছুটা সমন্বয় করা হয়েছে। আমি যতটুকু জেনেছি এই মূল্য সমন্বয় করার পরেও সরকারকে ভর্তুকি দিতে হবে।

সোমবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে সাম্প্রতিক বিষয়ে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন সেতুমন্ত্রী।

গ্যাসের দুর্নীতি বন্ধ হলে দাম বাড়ানোর প্রয়োজন হবে না– এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের পাল্টা প্রশ্ন ছুড়ে দিয়ে বলেন, দুর্নীতি কোথায় কোথায় আছে আমাকে বলুন, আমি তো জানি না।

সাংবাদিকদের পক্ষ থেকে গ্যাসের অবৈধ সংযোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, দেখুন আমাদের দেশে এসব ঘটনা অনেকদিন আগে থেকে চলছে। এখন অনেকটা কমে গেছে। আমি আশা করি, সরকারের দুর্নীতির বিষয়ে কঠিন সিদ্ধান্তের কারণে এসব বিষয় আরও কমে যাবে।

গ্যাসের দাম বৃদ্ধির বিয়ষটি মির্জা ফখরুল গণবিরোধী সিদ্ধান্ত অ্যাখ্যাদিয়ে রাজপথে আন্দোলনের কথা বলেছেন। এ বিষয়ে মন্ত্রী বলেন, এটা তাদের বক্তব্য। বাস্তবতা ভিন্ন। উনারা জাতীয় বাজেট ঘোষণা হলেই বলেন এবারের বাজেট গরিব মারার বাজেট। কিন্তু বাস্তবতা ভিন্ন।

গ্যাসের দাম বাড়ানো বাস্তসম্মত কিনা- এমন প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, দেখুন সেটাতো আছেই। তাছাড়া দেশতো চালাতে হবে। গ্যাসের সংকট আছে, ফলে যেটা করলে সবচেয়ে ভাল সেটাই করার চেষ্টা হয়েছে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত