শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯

গ্রহ-নক্ষত্র দেখার সুযোগ বিজ্ঞান জাদুঘরে

রাজধানীর আগারগাঁওয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে শুক্রবার ও শনিবার বেশ কয়েকটি গ্রহ-নক্ষত্র দেখা যাবে।

সূর্যাস্তের সময় জাদুঘরের টেলিস্কোপের মাধ্যমে সন্ধ্যা ৫টা ১১ মিনিট থেকে শুরু করে পরবর্তী এক ঘণ্টা বলয়সহ শনি গ্রহ, পৃথিবীর চাঁদ, শুক্র গ্রহ, চারটি চাঁদসহ বৃহস্পতি গ্রহ এবং মহাকাশের কিছু নক্ষত্র ও নেবুলা দেখা যাবে।

এ উপলক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষকে জাদুঘর পরিদর্শনের আহ্বান জানিয়েছেন।

জাদুঘরে আসছে মিউজুবাস: বিজ্ঞান গ্যালারিসমৃদ্ধ চারটি আধুনিক মিউজুবাস সংগ্রহের প্রক্রিয়া শুরু করেছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির সম্মেলন কক্ষে সরবরাহকারী প্রতিষ্ঠান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেডের সঙ্গে চুক্তি সই হয়েছে।

জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরীর উপস্থিতিতে জাদুঘরের পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন প্রকল্প পরিচালক এ এস এম শফিউল আলম তালুকদার এবং সরবরাহকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা। প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, চুক্তির আওতায় ১০ কোটি ৬১ লাখ টাকারও বেশি ব্যয়ে সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন চারটি মিউজুবাস ২০২০ সালের মার্চের মধ্যে চালু করা হবে। এ প্রকল্পের আওতায় ২০১৮-১৯ অর্থবছরে তিনটি চতুর্মাত্রিক মুভিবাস ও ২টি অবজারভেটরি ভ্যান সংগ্রহ করা হয়েছে।

মুনীর চৌধুরী বলেন, এর মাধ্যমে বাংলাদেশে ভ্রাম্যমাণ বিজ্ঞান শিক্ষার দিগন্ত প্রসারিত হবে এবং খুদে বিজ্ঞানী তৈরির পরিবেশ সৃষ্টি হবে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত