সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০

Advertisement

ঘরেই তৈরি করুন ইমিউনিটি বুস্টিং পানীয়

Advertisement

করোনা প্রতিরোধে সব চাইতে জরুরি হয়ে দাড়িয়েছে ইমিউনিটি বুস্টিং করা বা বাড়ানো। আর ইমিউনিটি বাড়ানোর জন্য নানা ধরনের খাবার ও পানীয়র কথা বলা হচ্ছে। তবে খাবার তৈরির চাইতে পানিয় তৈরি করা কিন্তু বেশি সহজ। আর এমন একটা সুস্বাদু পানীয় রয়েছে যা খেলেই মনও ভালো হবে। হজমও হবে তাড়াতাড়ি। পানীয়টিতে ব্যবহার করা হয়েছে, বিট লবণ, জিরা, রয়েছে একটি ফলও। আসুন তাহলে দেখে নেই রেসিপিটি।

উপকরণ: পানি (২ গ্লাস), ২ চামচ জিরা, ৪টি পুদিনা পাতা, মাল্টা বা কমলা ২-৪ কোয়া, বিট লবণ স্বাদ মতো।

প্রণালি: প্রথমে শুকনো তাওয়ায় জিরা ভেজে নিতে হবে। তার পর ব্লেন্ডারে বা শিলপাটায় গুঁড়া করে নিতে হবে জিড়া। পুদিনা পাতা ছেঁচে করে রস বের করে নিতে হবে। দুই গ্লাস পানিতে পুদিনা পাতার রসটা সমানভাবে মিশিয়ে চামচ দিয়ে নেড়ে নিতে হবে। এরপর বিট লবণ দিতে হবে নিজের স্বাদ মতো। চামচ দিয়ে আরো একবার নেড়ে নিতে হবে। শেষে যোগ করতে হবে মাল্টা, কমলার রস। দু থেকে চারটি কোয়ার রস দুই গ্লাসে ভাগ করে দিতে হবে। এবার জিরা গুঁড়া যোগ করে চামচ দিয়ে আরও একবার নেড়ে দিলেই তৈরি ‘ইমিউনিটি বুস্টিং’ চটপটা হজম পানীয়। পুদিনা পাতা-সহ সাজিয়ে পরিবেশন করলে দেখতেও সুন্দর লাগবে।

পুষ্টিমান: জিরার মধ্যে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় তা হজমে সাহায্য করে। শরীর থেকে বাড়তি টক্সিন বার করে বিপাক ক্রিয়ার হারও বাড়ায় জিরা। শরীর ঠাণ্ডা রাখতেও জিরার পানি সহায়ক। উচ্চ রক্তচাপ কমাতে সবচেয়ে আগে লবন খাওয়া কমাতে হবে। রান্নাতেও যতটা সম্ভব লবণ কম দিন। অতিরিক্ত লবণ রক্তে মিশে সোডিয়ামের মাত্রা বাড়ায় এবং দেহে সোডিয়ামের ভারসাম্য নষ্ট করে। ফলে রক্তচাপ হু হু করে বাড়তে থাকে। কিডনির উপরেও এর যথেষ্ট প্রভাব পড়ে। তাই এতে ব্যবহার হয়েছে বিট লবণ।

করোনাকে প্রতিহত করতে বাড়াতে হবে দেহের প্রতিরোধ ক্ষমতা। তাতে ভিটামিন সি, জিঙ্কের মতো উপাদান আবশ্যক। তা রয়েছে মাল্টাতে। এই সব কিছুর মেলবন্ধনে তৈরি এই পানীয়।

Advertisement


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত