শুক্রবার, ২২ অক্টোবর ২০২১

চলতি মাসে দেশে ডেল্টা সংক্রমণ তীব্র হতে পারে

ভারতীয় ভ্যারিয়েন্ট ডেল্টা করোনা সংক্রমণকে তীব্রতর করেছে। বড় সংকটে রয়েছে গোটা দেশ। দীর্ঘদিন ধরে চলমান লকডাউনে নেমেছে স্থবিরতা। প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় কম ক্ষয়ক্ষতি হয়েছে। কিন্তু গেলো ৮ মে দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্তের মাধ্যমে শুরু হয় করোনার তৃতীয় ঢেউয়ের তাণ্ডব। নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার এখন ৩০ শতাংশের ওপরে। হাসপাতালজুড়ে শুধুই কোভিড রোগী। কোথাও যেনো তিল ধারণের ঠাঁই নেই।

আইসিইউর জন্য হাহাকার এখন শহরজুড়ে। ফলে মৃত্যু বাড়ছে লাফিয়ে লাফিয়ে। প্রতিদিন দুইশর ওপরে হচ্ছে মৃত্যু। অধিকাংশ মারা যাচ্ছে হাসপাতালে। গত এক সপ্তাহে বেড়েছে নমুনা পরীক্ষা ও শনাক্তের হার। এক সপ্তাহের ব্যবধানে সপ্তাহে ৫৯ দশমিক ৯১ শতাংশ বেড়েছে নমুনা পরীক্ষা। মৃত্যুও বেড়েছে ১৯ শতাংশের ওপরে। ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ন্ত্রণে জারিকৃত লকডাউনও তেমন কাজে আসছে না।

গত ঈদের আগে বিধিনিষেধ শিথিল করা হলেও ২৩ জুলাই থেকে ফের কার্যকর করা হয়। আগামী ৫ আগস্ট পর্যন্ত বিধিনিষেধে কঠোরতা থাকলেও স্বাস্থ্য অধিদপ্তর ও জনস্বাস্থ্যবিদদের মত— লকডাউন যেনো বাড়ানো হয়। কারণ সংক্রমণ হার কমিয়ে আনতে ব্যর্থ হলে জায়গা হবে না দেশের হাসপাতালে। স্বাস্থ্যমন্ত্রীও সে কথা স্বীকার করেছেন।

সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যাল্যয়ের ফিল্ড হাসপাতাল পরির্দশন করতে গিয়ে তিনি বলেছেন, এভাবে রোগী বাড়তে থাকলে হাসপাতালে জায়গা হবে না। কিন্তু এসব নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আজ থেকে চালু হচ্ছে দেশের গার্মেন্ট-শিল্পপ্রতিষ্ঠান। এজন্য গতকাল সকাল থেকে লকডাউন ও স্বাস্থ্যবিধি অমান্য করে চাকরি বাঁচাতে সারা দেশ থেকে শ্রমিকরা আসতে থাকে নিজ নিজ কর্মস্থলে।

এদিকে শ্রমিকদের কর্মস্থলে আসার ক্ষেত্রে কোনো পরিবহন ব্যবস্থা না থাকায় ঝুঁকি নিয়ে ট্রাক পিকআপে গাদাগাদি করে আসতে হয়েছে শহরে। উপেক্ষিত ছিলো স্বাস্থ্যবিধি। ফলে করোনার ভয়াবহ বিস্তারের আশঙ্কা করা হচ্ছে। এমন পরিস্থিতি অব্যাহত থাকলে আগস্টে দেশের করোনা সংক্রমণ আরও ভয়াবহভাবে ছড়াতে পারে বলেই মত বিশেষজ্ঞদের।

এদিকে লকডাউন শিথিলের বিষয়ে আভাস দিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী। গতকাল তিনি জানিয়েছেন, করোনা প্রতিরোধে আগামী ৫ আগস্ট পর্যন্ত যে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে, তা শিথিল করার চিন্তা করছে সরকার।


© সর্বস্বত্ব সংরক্ষিত