সোমবার, ২৩ মে ২০২২

চা তৈরির পর পাতা না ফেলে ব্যবহার করুন প্রয়োজনীয় ৫ কাজে

চা তৈরি করার পর অনেকেই পাত্রে জমে থাকা চা পাতা ফেলে দেন ডাস্টবিনে। অবশ্য অনেকেই এই চা কাজে লাগান গাছের সার হিসেবে। তবে সেই চা পাতা হতে হবে চিনি ছাড়া। না হলে গাছের দফারফা নিশ্চিত। তবে কি জানেন, সার তৈরি ছাড়াও এই চা পাতা লাগে আরও অনেক কাজে!

১. চায়ের পাতায় রয়েছে অ্যান্টি অ্যাক্সিডেন্ট। শরীরে আঘাত লাগলে বা জখম হলে সেখানে অনায়াসে চা পাতা সিদ্ধ লাগিয়ে দিন। দেখবেন আরাম পাবেন।

২. সারাদিন কম্পিউটারের সামনে থাকেন? সিদ্ধ হওয়া চা পাতা ভাল করে ঠাণ্ডা করে নিন। একটা পরিষ্কার কাপড়ে ব্যবহার হওয়া চা পাতা নিতে চোখে হালকা করে ঠাণ্ডা সেঁক দিন। দেখবেন চোখের ক্লান্তি দূর হবে।

৩. ব্রণের সমস্যায় ভুগছেন? ব্যবহার হওয়া চা কিছুক্ষণ পরিষ্কার পানিতে ভিজিয়ে রাখুন। তারপর সেই পানিতে তুলো ভিজিয়ে মুখ মুছে নিন। সপ্তাহে অন্তত তিনদিন করুন। দেখবেন সমস্যা দূর হবে।

৪. বাড়ির কাঠের আসবাবপত্র দীর্ঘদিন মজবুত রাখতে চা পাতার জুড়ি মেলা ভার। ব্যবহার হওয়া চায়ের পাতাকে ফের সিদ্ধ করুন। যে লিকারটি তৈরি হবে, তা দিয়ে আসবাবপত্র নিয়মিত মুছলে বেশিদিন টিকবে এবং চকচকেও থাকবে।

৫. জুতা দুর্গন্ধ হচ্ছে? গ্রিন টি-এর পাতা একটি পাতলা কাপড়ের মধ্যে পুরে জুতার ভিতরে রেখে দিন। টানা ২৪ ঘণ্টা এভাবে রেখে দিলে দেখবেন জুতোর দুর্গন্ধ দূর হয়ে গিয়েছে। ফ্রিজের ভিতরে দুর্গন্ধ হলেও একটি ছোট পাত্রে ব্যবহার হওয়া চা পাতা রেখে ফ্রিজে মধ্যে রাখুন। দেখবেন ফ্রিজ ফ্রেশ থাকবে।


© সর্বস্বত্ব সংরক্ষিত