সোমবার, ২৯ নভেম্বর ২০২১

চিকিৎসকের ব্যবস্থাপত্রে রেজিস্ট্রেশন নম্বর বাধ্যতামূলক

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) চিকিৎসকদের ব্যবস্থাপত্রে বাধ্যতামূলক তাদের বিএমডিসির রেজিস্ট্রেশন নম্বর রাখার নির্দেশনা জারি করা হয়েছে।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নির্দেশনায় বলা হয়েছে, চিকিৎসকদের প্রেসক্রিপশন প্যাড এবং সাইনবোর্ডে আবশ্যিকভাবে তাদের বিএমডিসির রেজিস্ট্রেশন নম্বর উল্লেখ করতে হবে। এছাড়া বিএমডিসি কর্তৃক স্বীকৃত নয় এমন কোনো ডিগ্রি সাইনবোর্ড ও প্রেসক্রিপশন প্যাডে ব্যবহার করা যাবে না।

এদিকে বিএমডিসির বিজ্ঞপ্তিতে আয়করের e-TIN সংক্রান্ত বিশেষ নির্দেশনাও দেয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারার ১৮৪এ-এর উপধারা ৩ (Xi) অনুযায়ী একজন ডাক্তার বা ডেন্টিস্ট কর্তৃক বিএমএন্ডডিসির সদস্য সনদ গ্রহণ বা নবায়ণের ক্ষেত্রে Twelve digit Taxpayer’s Identification Number (e-TIN) বিএমএডিসিকে প্রদান করতে হবে। এ ব্যাপারে আইনগত বাধ্যবাধকতা রয়েছে।

বর্ণিত ধারার উপধারা ৫ অনুযায়ী Twelve digit Taxpayers Identification Number (e-TIN) গ্রহণ ব্যতিরেকে কোন চিকিৎসক বা ডেন্টিস্টকে সদস্য সনদ দেয়া হবে না।

বিএমডিসি থেকে রেজিস্ট্রেশন গ্রহণ অথবা রেজিস্ট্রেশন নবায়ণের জন্য আবেদন করার সময় নির্ধারিত ডকুমেন্টের সঙ্গে নিজের e-TIN সনদের কপি আবশ্যিকভাবে জমা দিতে হবে।

ইতিমধ্যে যারা রেজিস্ট্রেশন গ্রহণ করেছেন নবায়ণ করেছেন তাঁদেরও e-TIN সনদের কপি বিএমডিসিতে জমা দিতে হবে।


© সর্বস্বত্ব সংরক্ষিত