শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১

চীনের ল্যাবরেটরি পরিদর্শন করতে চায় ডব্লিউএইচও

প্রাণঘাতী করোনা ভাইরাসের উৎস অনুসন্ধানের বিষয়টি আবারও সামনে এসেছে। বিষয়টি নিয়ে গত বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পরিচালক তেদরোস আধানোম গেব্রিয়াসুস পূর্বের অবস্থান পাঠানোর পর গত শুক্রবার চীনের ল্যাবরেটরি পরিদর্শনের কথা জানিয়েছেন। খবর এএফপি।

বৃহস্পতিবার গেব্রিয়াসুস মন্তব্য করেন, ল্যাব থেকে করোনা ছড়ানোর বিষয়টি উড়িয়ে দেওয়া আমাদের অপরিণত কাজ হয়েছে। এর পর শুক্রবার তিনি চীনে দ্বিতীয় ধাপে তদন্ত নিয়ে সংস্থাটির সদস্যদের সঙ্গে একটি বৈঠক করেন। সেখানে তিনি বেশকিছু বিষয় অন্তর্ভুক্ত করেন, যার মধ্যে উহানের ল্যাব পরিদর্শনের বিষয়টিও রয়েছে।

সংস্থাটি গতকাল শনিবার ওই বৈঠকের অনুলিপি প্রকাশ করেছে। গতকালের বৈঠকে গেব্রিয়াসুস বক্তব্যের একটি অনুলিপি প্রকাশ করেছে ডব্লিউএইচও। সেখানে তদন্তে অগ্রাধিকারের প্রস্তাব পাওয়া বিষয়গুলো তুলে ধরা হয়েছে। সেগুলোর মধ্যে বলা হয়েছে, ২০১৯ সালে চীনের উহান শহরে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। এই এলাকার সংশ্লিষ্ট ল্যাবরেটরি এবং গবেষণা প্রতিষ্ঠানগুলো পরিদর্শন করতে হবে। তদন্তে এসব এলাকাকে প্রাধান্য দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া উহান ও এর আশপাশের পশুপাখির বাজারগুলোয় গবেষণা চালাতে বলা হয়েছে।


© সর্বস্বত্ব সংরক্ষিত