সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০

Advertisement

ছড়িয়ে পড়ছে ডেঙ্গু : দিনে গড়ে ৭৩ জন আক্রান্ত

Advertisement

রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ মারাত্মক আকার ধারণ করছে। রাজধানী ঢাকার পাশাপাশি দেশের বিভিন্ন স্থান থেকেও ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার খবর আসছে। রাজধানীতে দিনে গড়ে ৭৩ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছেন বলে স্বাস্থ্য অধিদপ্তর সূত্র নিশ্চিত করেছে। চলতি বছরের এ পর্যন্ত ৩ হাজার ৭২০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ১১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তদের মধ্যে ১৯ জন ঢাকার বাইরের বাসিন্দা। তবে আক্রান্তদের মধ্যে ২ হাজার ৯০০ রোগী সুস্থ হয়ে ইতিমধ্যে হাসপাতাল ছেড়েছেন।

এ বিষয়ে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা জানান, ডেঙ্গু নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। ডেঙ্গু ব্যবস্থাপনা বিষয়ে জনগণকে সচেতন করা হয়েছে। সবাই এ সম্পর্কে অবগত। হাসপাতালে নজরদারি বাড়ানো হয়েছে। এ জন্য ঢাকার বাইরে কেউ আক্রান্ত হলে তা জানা যাচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, ডেঙ্গু মশা প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। এটিই একমাত্র উপায়। তবে আক্রান্তদের চিকিৎসার জন্য সব সরকারি হাসপাতালকে প্রস্তুত রাখা হয়েছে। ডেঙ্গু নিয়ে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তাতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। ঢাকা কিংবা ঢাকার বাইরে কারও জ্বর হলে বিলম্ব না করে সঙ্গে সঙ্গে হাসপাতালে নেওয়ার পরামর্শ দেন তিনি।

Advertisement


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত