বুধবার, ২৯ জানুয়ারি ২০২০

ছয় হাজার টাকা কেজি দরে বিক্রি হচ্ছে এলাচ

মসলার রানী এলাচ। মসলার বাজার গরম করেছে এ পণ্যটি। দফায় দফায় বাড়ছে দাম। এক মাসের ব্যবধানে দ্বিগুণ এবং বছরের ব্যবধানে চারগুণ দাম বেড়েছে। আর এক সপ্তাহের মধ্যে কেজিতে বেড়েছে এক হাজার টাকার ওপরে। ভালো মানের এক কেজি এলাচ কিনতে এখন ছয় হাজার টাকা গুনতে হচ্ছে।

সুগন্ধিযুক্ত মসলা এলাচ খাবারে স্বাদ বাড়ায়। এ ছাড়া ওষুধ তৈরিতে এর ব্যবহার রয়েছে। এ মসলার নানা গুণ থাকায় সব শ্রেণি-পেশার মানুষের কাছে এর কদর বেড়েছে। কিন্তু এখন দাম বেড়ে অবস্থা এমন দাঁড়িয়েছে, ইচ্ছে থাকলেও সবাই কিনতে পারছেন না। এমনকি অনেক দোকানদার ১০ থেকে ২০ টাকায় এলাচ বিক্রি করতে চান না। খুচরা দোকানে ১২ থেকে ১৫টি এলাচ বিক্রি হচ্ছে ৩০ টাকায়। এতে একটি এলাচের দাম ২ টাকারও বেশি পড়ছে।

খুচরা বিক্রেতারা জানান, গত বছরের জানুয়ারির শুরুতে এলাচের কেজি এক হাজার ২০০ থেকে দেড় হাজার টাকা ছিল। পরে একই মাসের মাঝামাঝি সময়ে কেজিতে দু-তিনশ’ টাকা দাম বেড়ে এক হাজার ৫০০ থেকে এক হাজার ৭০০ টাকায় ওঠে। রমজান মাসের আগে মার্চে দাম আরও বেড়ে এক হাজার ৮০০ থেকে দুই হাজার টাকা হয়। কোরবানির ঈদকে সামনে রেখে দাম আরও বাড়তে থাকে। গত আগস্টে তিন হাজার টাকায় পৌঁছে।

গত মাসে দাম বেড়ে সাড়ে চার হাজার টাকায় ওঠে। নতুন বছরের শুরু থেকে গত দু’সপ্তাহে কেজিতে দেড় হাজার টাকা বেড়েছে। এখন সাড়ে পাঁচ হাজার থেকে ছয় হাজার টাকায় মানভেদে ছোট এলাচ পাওয়া যাচ্ছে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত