বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

জনপ্রশাসনে ২১৩ কর্মকর্তা যুগ্ম সচিব হলেন

জনপ্রশাসনে ২১৩ জন উপসচিবকে পদোন্নতি দিয়ে যুগ্ম সচিব করেছে সরকার। শুক্রবার বন্ধের দিনে জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে। 

রেওয়াজ অনুযায়ী পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের পরবর্তী পদায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে ২০৩ জন বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অন্যান্য সরকারি দপ্তরে কর্মরত আছেন। বাকি ১০ কর্মকর্তা বিদেশে বাংলাদেশ দূতাবাস ও হাইকমিশনে নিয়োজিত আছেন।

ওই ১০ কর্মকর্তা নতুন পদে যোগদানের তারিখ থেকে পদোন্নতিপ্রাপ্ত পদের বেতন-ভাতা পাবেন। তাদের বদলি বা অন্য কোনো কারণে পদ শূন্য হওয়ার আগ পর্যন্ত উন্নীত বেতন স্কেল বহাল থাকবে।

এদিকে যুগ্ম সচিব পদে পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের মধ্যে ১৩তম ব্যাচের দু’জন, ১৫তম ব্যাচের একজন, ১৭তম ব্যাচের একজন, ১৮তম ব্যাচের দু’জন ও ২০তম ব্যাচের ১৭৪ জন কর্মকর্তা রয়েছেন। অন্যান্য প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত হওয়া ইকোনমিক ক্যাডারের কোনো কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়নি। এবার পদোন্নতির জন্য ২০তম ব্যাচকে নিয়মিত হিসেবে বিবেচনায় নেওয়া হয়। সাবেক ইকোনমিক ক্যাডারের বঞ্চিত কর্মকর্তাদেরও পদোন্নতি দেওয়া হয়নি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, যুগ্ম সচিবের নিয়মিত পদের সংখ্যা ৪১১টি। সেখানে পদোন্নতির পর যুগ্ম সচিবের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৮০৩। স্থায়ী পদ না থাকায় এমনিতেই অনেক যুগ্ম সচিবকে নিচের পদে কাজ করতে হচ্ছে, তার ওপর নতুন করে পদোন্নতি দেওয়া হলো। 


© সর্বস্বত্ব সংরক্ষিত