শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯

জাতীয় চলচ্চিত্র পুরস্কার নেবেন না মোশাররফ করিম

মোশাররফ করিম দেশের একজন জনপ্রিয় অভিনেতা। অভিনয় দিয়ে যারা দর্শকের খুব কাছাকাছি চলে গেছেন অভিনেতা মোশাররফ করিম তাদের মধ্যে অন্যতম। পরিচালকদেরও যেন ভরসার জায়গা তিনি।

বৃহস্পতিবার গেজেট প্রকাশের মাধ্যমে তথ্য মন্ত্রণালয় ২০১৭ ও ২০১৮ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া শিল্পীদের নাম ঘোষণা করে। এতে গেল দুই বছরে সেরা কৌতুক অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন যথাক্রমে ফজলুর রহমান বাবু ও মোশাররফ করিম।

২০১৮ সালে মুক্তি পাওয়া ‘কমলা রকেট’ ছবিতে অভিনয়ের জন্য সেরা কৌতুক অভিনেতার পুরস্কার দেয়া হয় মোশাররফ করিমকে। বিষয়টি নিয়ে চলছে আলোচনা সমালোচনা। এর মধ্যেই শনিবার মোশাররফ করিম জানিয়ে দিলেন ওই পুরস্কার তিনি গ্রহণ করছেন না। 

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৮-এ শ্রেষ্ঠ অভিনেতা (কৌতুক চরিত্রে) পুরস্কার প্রসঙ্গে মোশাররফ করিম বলেন, ‘কমলা রকেট’ চলচ্চিত্রে আমি যে চরিত্রটিতে অভিনয় করেছি সেটি কোনোভাবেই কমেডি বা কৌতুক চরিত্র নয়। ছবিটির চিত্রনাট্যকার, পরিচালকসহ সহশিল্পীরা নিশ্চয় অবগত আছেন। একই সঙ্গে যারা ছবিটি দেখেছেন তারাও নিশ্চয় উপলব্ধি করেছেন ‘কমলা রকেট’-এ আমার অভিনয় করা ‘মফিজুর’ চরিত্রটি কোনো কৌতুক চরিত্র নয়। এটি প্রধান চরিত্রগুলোর একটি।

কৌতুক চরিত্র তার কাছে কাছে অন্যসব চরিত্রের মতোই গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, সন্মানিত জুরি বোর্ডের কাছে আমার অনুরোধ, ‘শ্রেষ্ঠ অভিনেতা কৌতুক চরিত্রে’ আমার জন্য বরাদ্দ করা পুরস্কারটি প্রত্যাহার করে নিলে ভালো হয়। না হলে আমার পক্ষে এই পুরস্কার গ্রহণ করা সম্ভব নয়। আমি কাজটাকে ভালোবেসে আমৃত্যু কাজ করে যেতে চাই। আমার ভক্ত, শুভাকাঙ্খিসহ সকলের কাছে আমার ও আমার পরিবারের জন্য দোয়া চাই। একই সঙ্গে যারা পুরস্কার পেয়েছেন সবাইকে অভিনন্দন জানাই।

মোশাররফ করিম বর্তমানে ব্যক্তিগত কাজে দেশের বাইরে রয়েছেন। গণমাধ্যমে বক্তব্য তুলে ধরে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তিনি। 


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত