মঙ্গলবার, ০২ জুন ২০২০

জ্বর, সর্দি-কাশি ও শ্বাসকষ্ট নিয়ে দেশে গত সপ্তাহে মারা গেছেন ৯৭ জন

জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে গত ২৮ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত ৯৭ জন মারা গেলেন। মৃত ব্যক্তিরা করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন কিনা করোনা টেস্ট না করায় তা জানা যায়নি।

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নে গত মঙ্গলবার রাতে শ্বাসকষ্ট ও সর্দি-জ্বরে এক তরুণের (২২) মৃত্যু হয়েছে। স্থানীয় সূত্র জানায়, তিনি নরসিংদীতে ইটভাটায় শ্রমিকের কাজ করতেন। গত ২৬ মার্চ তিনি বাড়িতে আসেন। এরপর থেকেই তিনি সর্দি, কাশি ও জ্বরে ভুগছিলেন। জেলা সিভিল সার্জন মোহাম্মদ শামস উদ্দিন জানান, স্বাস্থ্য বিভাগের নির্দেশনা অনুসারে তাঁকে দাফন করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গতকাল এক তরুণের (২০) মৃত্যু হয়েছে। তাঁর বাড়ি কুমিল্লার মুরাদনগরে। স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা মোশরাত ফারখান্দা বলেন, ওই তরুণ জ্বর, কাশি, শ্বাসকষ্টে ভুগছিলেন।
ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরের রূপসদী ইউনিয়নে গতকাল জ্বর-সর্দি-কাশি-শ্বাসকষ্ট নিয়ে এক বৃদ্ধের (৬৬) মৃত্যু হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মুহাম্মদ আল মামুন প্রথম আলোকে জানান, বিশেষ ব্যবস্থায় তাঁর লাশ দাফনের নির্দেশ দেওয়া হয়েছে। নাসিরনগরে মঙ্গলবার রাতে জ্বর, শ্বাসকষ্ট ও কাশি নিয়ে মালয়েশিয়াফেরত এক ব্যক্তির (৩৭) মৃত্যু হয়েছে। ওই প্রবাসী গত ১৮ মার্চ দেশে আসেন। ১ এপ্রিল তাঁর হোম কোয়ারেন্টিন শেষ হয়।

শরীয়তপুর সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে গতকাল এক যুবক (৩৪) মারা গেছেন। শরীয়তপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক মো. মুনির আহমেদ খান জানান, তিন দিন ধরে তিনি শ্বাসকষ্টে ভুগছিলেন।
মৌলভীবাজারের কমলগঞ্জের রহিমপুর ইউনিয়নে গতকাল জ্বর ও শ্বাসকষ্টে এক শিশুর (২) মৃত্যু হয়েছে। মানিকগঞ্জের সাটুরিয়ায় গতকাল সকালে এক বৃদ্ধ (৬৫) মারা গেছেন। স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, বৃদ্ধের আগে থেকেই শ্বাসকষ্ট ছিল। দুই-তিন দিন ধরে সর্দি, কাশির পাশাপাশি তাঁর শ্বাসকষ্ট বেড়ে যায়

পিরোজপুরের নাজিরপুরে গতকাল ভোরে এক বৃদ্ধের (৭০) মৃত্যু হয়েছে। উপজেলা প্রশাসন ও পারিবারিক সূত্র জানায়, তিনি ১০ দিন আগে তাবলিগ থেকে বাড়ি ফেরেন। এর তিন থেকে চার দিন পর তিনি জ্বর ও কাশিতে আক্রান্ত হন।

গাজীপুরের কাপাসিয়ায় গত মঙ্গলবার দিবাগত রাতে জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা নিয়ে এক যুবক (২৭) মারা গেছেন। জানা গেছে, ওই যুবক ২১ দিন আগে নারায়ণগঞ্জ থেকে বাড়ি আসেন। তিনি সেখানে একটি বেসরকারি হাসপাতালে কাজ করতেন।

তাবলিগ থেকে ফেরার তিন দিনের মাথায় গতকাল সকালে রাজশাহীর বাঘায় শ্বাসকষ্ট নিয়ে এক ব্যক্তির (৬০) মৃত্যু হয়েছে।

নীলফামারীর ডোমারে গত মঙ্গলবার রাতে শ্বাসকষ্ট ও জ্বর নিয়ে এক ব্যক্তি (৬৪) মারা গেছেন। স্থানীয় সূত্র জানায়, তিনি দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন। মঙ্গলবার রাতে শ্বাসকষ্টের সঙ্গে তাঁর পাতলা পায়খানা ও জ্বর শুরু হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তিনি মারা যান।

রংপুরের কাউনিয়ার হারাগাছে জ্বর, সর্দি, শ্বাসকষ্ট ও ডায়রিয়ায় এক নারী পরিচ্ছন্নতাকর্মীর (৩০) মৃত্যু হয়েছে। হারাগাছ ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতালের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সামসুজ্জামান জানান, ওই নারী জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টে ভুগছিলেন। গতকাল সকালে তাঁকে হাসপাতালে আনা হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

বরিশালের আগৈলঝাড়ার বাগধা ইউনিয়নে সর্দি, জ্বর ও কাশি নিয়ে গতকাল এক যুবকের (৩৮) মৃত্যু হয়েছে। স্থানীয় সূত্র জানায়, তিনি বাসের সুপারভাইজার ছিলেন। গত মঙ্গলবার সর্দি, জ্বর ও কাশি নিয়ে তিনি বাড়িতে ফেরেন।

রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে মঙ্গলবার দিবাগত রাতে জ্বর, শ্বাসকষ্ট ও কাশি নিয়ে এক কিশোর (১৭) মারা গেছে। সে গাজীপুরের টঙ্গীর আউচপাড়ায় থাকত।

রংপুরের মিঠাপুকুরে এক তরুণীর (২৮) মৃত্যু হয়েছে। মিঠাপুকুর স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবদুল হাকিম জানান, গত মঙ্গলবার সর্দি, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

কুমিল্লার চৌদ্দগ্রামে গতকাল এক নির্মাণশ্রমিকের (৩০) মৃত্যু হয়েছে। পারিবারিক সূত্র জানায়, এক সপ্তাহ ধরে তিনি সর্দি, কাশি, জ্বরে ভুগছিলেন। মঙ্গলবার রাতে তাঁর ডায়রিয়া শুরু হয়।

জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টে নারায়ণগঞ্জে তিনজনের মৃত্যু হয়েছে। গতকাল ভোর থেকে বিকেল পর্যন্ত তাঁদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা শেখ মোস্তফা আলী।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গতকাল শ্বাসকষ্টে দুজন মারা গেছেন। হাসপাতাল সূত্র জানায়, শ্বাসকষ্ট নিয়ে গত রোববার এক তরুণকে (২৩) মেডিসিন ওয়ার্ডে ভর্তি করা হয়। পরে তাঁকে আইসোলেশনে নেওয়া হয়। গতকাল সকালে তিনি মারা যান। এদিকে গতকাল বিকেলে শ্বাসকষ্টে ভোগা এক ব্যক্তিকে (৫৫) হাসপাতালের জরুরি বিভাগে আনা হয়। পরে চিকিৎসক তাঁকে আইসোলেশনে পাঠান। সেখানে তিনি মারা যান।

খবরগুলোর সূত্র – দৈনিক প্রথম আলো


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত