শনিবার, ১৭ আগস্ট ২০১৯

জয়া অভিনীত সিনেমা এবারও ভারতের জাতীয় পুরস্কার পেলো

জয়া আহসান অভিনীত ভারতীয় বাংলা ছবি ‘এক যে ছিল রাজা’, জিতে নিয়েছে ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ছবিটি পরিচালনা করেছেন কলকাতার জনপ্রিয় পরিচালক সৃজিত মুখার্জি। এর আগে বাংলাদেশের প্রেক্ষাপটে নির্মিত ‘বিসর্জন’ সিনেমায় অভিনয়ের জন্য প্রথম বাংলাদেশি হিসেবে ভারতের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে পেয়েছিলেন জয়া।

বাংলাদেশের প্রেক্ষাপটে নির্মিত হয় ‘বিসর্জন’। পরিচালক কৌশিক গাঙ্গুলি। ‘বিসর্জন’ ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা বাংলা সিনেমার মর্যাদা পেয়েছিল।

জয়া অভিনীত ‘এক যে ছিল রাজা’ চলচ্চিত্রটিও নির্মিত হয়েছে বাংলাদেশের প্রেক্ষাপটে। বাংলাদেশের ভাওয়ালের রাজা রমেন্দ্রনারায়ণ রায়ের সন্ন্যাসীবেশে পুনরাবির্ভাবের গল্প নিয়ে।

নিজের অভিনীত ছবির জাতীয় এ পুরস্কার জয়ে উচ্ছ্বসিত জয়া আহসান। তিনি বলেন, “দুটো কারণে এটি আমার কাছে এক বিরাট আনন্দের খবর হয়ে এসেছে। ২০১৭ সালে এ পুরস্কার পেয়েছিল কৌশিক গাঙ্গুলী পরিচালিত ‘বিসর্জন’। আমি সে ছবির অন্যতম মুখ্য চরিত্রে ছিলাম। এ বছরের পুরস্কৃত ছবি ‘এক যে ছিল রাজা’তেও আমি অভিনয় করেছি।

দ্বিতীয় আনন্দের বিষয় হল, এ ছবির প্রেক্ষাপট বাংলাদেশের ভাওয়াল অঞ্চল। গবেষক দলের অংশ হিসেবে ছবিটিতে ভাওয়ালের স্থানীয় বাংলা উচ্চারণের ভঙ্গিমা নিয়ে আসার কাজটিতে আমি যুক্ত ছিলাম। কাকতালীয়ভাবে দুটো ছবির প্রেক্ষাপটই যে বাংলাদেশ, এটি আমার আনন্দের মাত্রা পূর্ণতর করেছে। এক যে ছিল রাজা ছবির প্রযোজনা সংস্থা এসভিএফ এবং ছবির পুরো টিমকে আন্তরিক অভিনন্দন।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

error: Content is protected !!