বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

ডাউনপেমেন্ট ছাড়াই পুনঃতফসিল করা যাবে কৃষি ঋণ

ডাউনপেমেন্ট ছাড়াই স্বল্প মেয়াদি কৃষি ঋণ পুনঃতফসিল ও জামানত ছাড়া নতুন ঋণ দিতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মামলা থাকলে সোলেনামার মাধ্যমে নিষ্পত্তি করা যাবে।

মঙ্গলবার এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, ২০২০ সাল হতে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও করোনার ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ায় দেশের অন্যান্য খাতের ন্যায় কৃষি খাতের উৎপাদন ও বিপণন কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। এর ফলে কৃষকদের পক্ষে তাদের গৃহীত ব্যাংক ঋণ নিয়মিতভাবে পরিশোধ করা সম্ভব হচ্ছে না। কৃষি ঋণ খেলাপি ঋণে পরিণত হলে কৃষি খাতে নতুন অর্থায়ন বিঘ্নিত হয়ে কৃষি উৎপাদন ব্যাহত হতে পারে। এর ফলে জিডিপি প্রবৃদ্ধিতেও নেতিবাচক প্রভাব পড়ার আশংকা রয়েছে।

সার্বিক বিবেচনায়, কৃষি খাতে খেলাপি ঋণ হ্রাস ও নিরবচ্ছিন্ন ঋণ সরবরাহ নিশ্চিত করে কৃষি উৎপাদন বৃদ্ধিকল্পে স্বল্পমেয়াদি কৃষি ঋণ পুনঃতফসিলের ক্ষেত্রে নিম্নবর্ণিত নির্দেশনা অনুসরণীয় হবে, ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ডাউনপেমেন্ট গ্রহণের শর্ত শিথিল করে স্বল্পমেয়াদি কৃষি ঋণ পুনঃতফসিলের তারিখ থেকে সর্বোচ্চ ২ বছর মেয়াদে পুনঃতফসিল করা যাবে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত