শুক্রবার, ২২ অক্টোবর ২০২১

ডেঙ্গুতে গত ২৭ দিনে ২৮ জনের মৃত্যু

কোভিড-১৯ সংক্রমণ ক্রমশ কমতে শুরু করেছে। অন্যদিকে বাড়তে শুরু করেছে ডেঙ্গুর প্রকোপ। প্রতিদিন আড়াইশ থেকে তিনশ রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন। চলতি মাসে মৃত্যুও বেড়েছে।

সরকারি তথ্যমতে, দুই মাসে ৪০ জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে ২৮ জন গত ২৭ দিনে মারা গেছেন। ১২ জন গত জুলাইয়ে মারা গেছেন। দুই দশকের বেশি সময় ধরে দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব চলছে। স্বাস্থ্য অধিদপ্তর ২০০০ সাল থেকে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুর বছরভিত্তিক তথ্য রাখছে।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২০০০ সালে ডেঙ্গুতে মারা  গেছেন ৯৩ জন। এর পরের দুবছর যথাক্রমে ৪৪ ও ৫৮ জন মারা যান। ২০০৭ থেকে ২০১০ পর্যন্ত টানা চার বছর ডেঙ্গুতে কোনো প্রাণহানি হয়নি। ২০১৯ সালে ডেঙ্গজ্বরে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা এর আগের সব বছরের রেকর্ড ছাড়ায়।

বেসরকারি তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রায় ৩০০ জনের মৃত্যু হয়। তবে সরকারি হিসাবে এ সংখ্যা ১৭৯। করোনার মধ্যে ডেঙ্গু ছড়িয়ে পড়ায় রাজধানীতে নয়া আতঙ্ক তৈরি হয়েছে।

ঢাকার দুই সিটি কর্পোরেশনের ৫টি ওয়ার্ডে অতীতের চেয়ে বেশি এডিস মশার ঘনত্ব পাওয়া গেছে। প্রতিনিয়ত আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সমান্তরালভাবে বাড়ছে। এ বছর ডেঙ্গুতে শিশুরা সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে। ঢাকা শিশু হাসপাতাল ডেঙ্গু ও সাধারণ রোগীতে ঠাসা। কোথাও তিল ধারণের যায়গা নেই।


© সর্বস্বত্ব সংরক্ষিত